ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

পুলিশের ব্যারিকেড ভেঙে  সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ

প্রকাশনার সময়: ১১ জুলাই ২০২৪, ১৮:১৮ | আপডেট: ১১ জুলাই ২০২৪, ১৮:৩২

পুলিশের ব্যারিকেড ভেঙে সরকারি চাকরিতে কোটা সংস্কারের এক দফা দাবিতে সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে আন্দোলন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার ( ১১ জুলাই) বেলা চারটায় শাবিপ্রবির মূল ফটকের সামনে আন্দোলনরত শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন।

এর আগে বাংলা ব্লকেড কর্মসূচি বাস্তবায়নে বিকাল সাড়ে ৩টা থেকে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে জড়ো হতে থাকে আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর বেলা ৪টার দিকে বিক্ষোভ মিছিল করতে করতে বিশ্ববিদ্যালয়ের কিলোরোড হয়ে মূল ফটকে গিয়ে রাস্তা অবরোধ করে তারা।

এ দিকে আন্দোলনকারীরা সড়ক অবরোধ করার ১ ঘণ্টা আগে থেকেই মূল ফটকে অবস্থান করে পুলিশ। এ সময় শিক্ষার্থীদের বিক্ষাভ মিছিল লক্ষ্য রেখে আগে থেকেই মূল ফটকের সড়কের সামনে ব্যারিকেড দিয়ে রাখে পুলিশ। কিন্তু আন্দোলনকারী শিক্ষার্থীরা পুলিশের বাধা উপেক্ষা করে রাস্তা দখল করে নেয়।

অবরোধকালীন দেখা যায়, রাস্তার দু’পাশ জুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়। আন্দোলনকারীদের দাবি হলো- সরকারি চাকরিসহ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে সকল ধরণের বৈষম্যমূলক কোটা বাতিল করতে হবে এবং শুধুমাত্র অনগ্রসর গোষ্ঠীর কথা মাথায় রেখে স্বল্প কিছু কোটা রেখে সংসদে আইন করে এই কোটা বৈষম্যের ইতি টানতে হবে।

আন্দোলনকারীদের অভিযোগ, ব্যারিকেড ভেঙের সময় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ধস্তাধস্তিতে আহত হয় ১০-১২জন আন্দোলনকারী শিক্ষার্থী।

আন্দোলনকারী শিক্ষার্থী ও শাবিপ্রবির সমন্বয়ক আসাদুল্লাহ আল গালিব বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলন করে যাচ্ছি। পুলিশ বাধা দিয়েছে। আমাদের আঘাত করেছে। আমরা আঘাতপ্রাপ্ত হয়েও শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাচ্ছি। আমাদের দাবি মানতেই হবে। না হলে আন্দোলন চলবে।

আন্দোলনকারী শিক্ষার্থী হেদায়েত বলেন, একটি স্বাধীন দেশে কোটা প্রথা চালু মানে মেধাবীদের অবমূল্যায়ন করা। সরকারি চাকরিতে অযৌক্তিক ও বৈষম্যমূলক যে কোটা রাখা হয়েছে তা বাতিল করা হোক। অনগ্রসর ও প্রতিবন্ধীদের জন্য ন্যূনতম কোটা রেখে সংসদে আইন পাস করতে হবে। নতুবা ছাত্র সমাজের এ আন্দোলন চলমান থাকবে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ