ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬
বাংলা ব্লকেড

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চবি শিক্ষার্থীদের অবরোধ

প্রকাশনার সময়: ০৭ জুলাই ২০২৪, ২০:৪৫

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে সারাদেশে চলমান ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম নগরীর বিভিন্ন মোড়ে অবরোধ ও অবস্থান কর্মসূচি পালন করেছে চবি শিক্ষার্থীরা।

রোববার (৭ জুলাই) বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত প্রায় ৪ ঘণ্টা ধরে নগরীর ব্যস্ততম সড়ক ও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অবরোধ করে আন্দোলনারীরা।

টানা তৃতীয় দিনে শহরের মহাসড়ক অবরোধে তিনটি গুরুরত্বপূর্ণ পয়েন্ট ষোলশহর, ২নং গেট ও লালখান বাজার মোড় অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করে তারা। এ সময়ে শহরে কয়েক কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়ে। পাশাপাশি শহরের ষোলশহর থেকে লালখান বাজার মোড় পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার রাস্তায় বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা।

অবরোধে আন্দোলনকারী চবি শিক্ষার্থী নুরশেদ ইসলাম জনি বলেন, আমরা সরকারি চাকরির সকল গ্রেডে কোটা পদ্ধতি বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালসহ ৪ দফা দাবিতে তৃতীয় দিনের মতো শহরের এ ব্যস্ততম সড়ক অবরোধ করে আন্দোলন করছি। এর আগে আমরা বিশ্ববিদ্যালয়ের ১নং গেট সংলগ্ন চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়ক অবরোধ করেও কোনো ফলাফল না পেয়ে শহরে আসতে বাধ্য হয়েছি। এ আমরা পড়ালেখা ছেড়ে রাজপথে নেমেছি। দাবি না আদায় হওয়া অবধি আমরা রাজপথ ছাড়বো না।

কোটা নিয়ে প্রধানমন্ত্রীর 'কোটা অযৌক্তিক আন্দোলন' মন্তব্যকে ঠিক না দাবি করে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমাদের এ বৈষম্যমূলক আন্দোলন অযৌক্তিক না। এ আন্দোলন পুরো বাংলাদেশের বৈষম্যবিরোধী আন্দোলন। মুক্তিযোদ্ধারা জীবন দিয়ে যুদ্ধ করেছিলেন শুধু বৈষম্যতার বিরুদ্ধে। কোটাপ্রথার মাধ্যমে নির্দিষ্ট গোষ্ঠী অতিরিক্ত সুবিধা পাবে, এটা মুক্তিযুদ্ধের চেতনা হতে পারে না। আমরা লেখাপড়া করি একটা চাকরির আশায়, সেখানে যদি কোটা দিয়েই লোক নেওয়া হয়, তাহলে আমাদের মেধার মূল্য কোথায়? তাই আমরা অতিদ্রুত কোটা পদ্ধতি বাতিল চাই।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ