ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

কোটা সংস্কারের দাবিতে পাবিপ্রবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

প্রকাশনার সময়: ০৬ জুলাই ২০২৪, ১৫:৪৮ | আপডেট: ০৬ জুলাই ২০২৪, ১৫:৫১

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার (৬ জুলাই) সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বিক্ষুব্ধ শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে রাখেন।

এ সময় শিক্ষার্থী ব্যানার, প্ল্যাকার্ড হাতে নিয়ে কোটা বিরোধী নানা স্লোগান দেয়। এ সময় ঢাকা পাবনা মহাসড়কের দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়।

এর আগে সকাল এগারোটায় শিক্ষার্থীরা স্বাধীনতা চত্বরে জড়ো হতে থাকেন। এরপর স্বাধীনতা চত্বরে থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক ধরে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। মিছিলটি ঢাকা পাবনা মহাসড়কে গিয়ে শেষ হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, 'বৈষম্যমূলক কোটার মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। শিক্ষার্থীরা ইতোপূর্বেও সব অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন করেছেন। যে বৈষম্য থেকে মুক্তির জন্য দেশ স্বাধীন হয়েছে, সেই বৈষম্য আমরা মেনে নেব না'।

তারা আরও বলেন, 'আমরা কোটাব্যবস্থা বাতিল চাই না, কোটার সংস্কার চাই। যারা কোটা পাওয়ার অধিকার রাখে তাদেরকে অবশ্যই সেই অধিকার দেওয়া হোক। কিন্তু অতিরিক্ত কোটা প্রদানের মাধ্যমে বিপুলসংখ্যক মেধাবীদের বঞ্চিত করার সুযোগ আমরা মেনে নিতে পারি না। কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার করে ২০১৮ সালে জারিকৃত পরিপত্র পুনর্বহালের দাবি জানাই।'

দুপুর সাড়ে ১২টার দিকে তারা সড়ক অবরোধ ছাড়েন। এ সময় তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ