ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

কোটা বাতিলের দাবিতে মহাসড়ক অবরোধ করেছে চবি শিক্ষার্থীরা

প্রকাশনার সময়: ০৩ জুলাই ২০২৪, ১৪:৪৮

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১নং গেটে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ করে অবস্থান করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (৩ জুলাই) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অবস্থান করে শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, বুদ্ধিজীবী চত্বর হয়ে ১নং গেইট সংলগ্ন চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক পর্যন্ত বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা।এরপরে মহাসড়ক অবরোধ করে অবস্থান করে কোটা পদ্ধতির প্রতিবাদ জানায় তারা। অবস্থানে দুপুর দেড়টা পর্যন্ত সড়কের উভয় লেনে যান চলাচল বন্ধ রাখে শিক্ষার্থীরা।

চারদফা দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। দাবিগুলো হলো- ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

অবস্থানে শিক্ষার্থীরা বলেন, কোটা পদ্ধতির মাধ্যমে আমাদের সাধারণ শিক্ষার্থীদের ওপর জুলুম করা হচ্ছে। এটা সম্পূর্ণ অবৈধ ও অন্যায় সিদ্ধান্ত। কোটার মাধ্যমে আমাদের মেধার অবমূল্যায়ন করে বিশেষ গোষ্ঠীকে অতিরক্ত সুবিধা দেওয়া হচ্ছে যা আমরা মানিনা। আমাদের সুনির্দিষ্ট চারটি দাবি রয়েছে। এসব দাবি মানা না হলে আমরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।

পরবর্তী কর্মসূচি সম্পর্কে সাধারণ শিক্ষার্থীরা জানান, আগামীকাল সকাল ১০টা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে অবস্থান কর্মসূচি ও ছাত্র সমাবেশ করা হবে। তবে দাবি পূরণ করা না হলে পুনরায় মহাসড়ক অবরোধ করারও হুঁশিয়ারি দেন তারা।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ