ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

রাবিতে ৫১৯ কোটি টাকার বাজেট ঘোষণা, বণ্টন হলো যেভাবে

প্রকাশনার সময়: ০২ জুলাই ২০২৪, ১৯:১৫

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৪-২৫ অর্থবছরে ৫১৮ কোটি ৯৫ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।

রোববার (৩০ জুন) সন্ধ্যায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৫৩২ তম সভায় এই বাজেট অনুমোদন দেওয়া হয়।

এবছর বাজেটের সিংহভাগই প্রদান করা হয়েছে বেতন ও ভাতাদি খাতে। যেখানে বরাদ্দের পরিমাণ ৩০০ কোটি ৮৯ লাখ টাকা। যা মোট বাজেটের ৭৫.৮৭ শতাংশ। বাজেটে গবেষণা খাতে বরাদ্দ দেয়া হয়েছে ১৪ কোটি ২ লাখ টাকা। যা মোট বাজেটের ২.৭ শতাংশ।

এ ছাড়া স্বাস্থ্য ও সেবা খাতে ৪৭ লাখ, মূলধন খাতে ২৩ কোটি ২১ লাখ, পণ্য ও সেবা খাতে ৮৪ কোটি ৪৪ লাখ, পেনশন বাবদ ৯২ কোটি ৮৫ লাখ ও অন্যান্য বরাদ্দ ৩ কোটি ৭ লাখ টাকা অনুমোদন করা হয়েছে।

নতুন বছরের বাজেট বরাদ্দের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, মোট বাজেটের তুলনায় গবেষণা খাতে বরাদ্দের পরিমাণ অনেক কম। মূল বাজেট থেকে গবেষণা খাতে অন্তত ৩০ শতাংশ বাজেট রাখতে হবে। দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা এর একটি কারণ হতে পারে। আর এই সরকার বাজেটে খুব বেশি বরাদ্দ দিতে চায় না। তা ছাড়া বাজেটের বিষয় হলো সরকারের থেকে কে কত বেশি নিয়ে আসতে পারে।

এর আগে ২০২৩-২৪ অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের মোট বাজেটের পরিমাণ ছিল ৪৭৯ কোটি ২১ লাখ টাকা। এ হিসেবে এ বছর ৩৯ কোটি ৭৪ লাখ টাকা বৃদ্ধি করে বাজেট পাশ করা হয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ