ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫

সিকৃবিতে ক্লাস-পরীক্ষা স্থগিত করে সর্বাত্মক কর্মবিরতি পালন

প্রকাশনার সময়: ০১ জুলাই ২০২৪, ১৭:২২ | আপডেট: ০১ জুলাই ২০২৪, ১৭:২৫

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন প্রজ্ঞাপন বৈষম্যমূলক দাবি করে তা প্রত্যাহারের দাবিতে ক্লাস-পরীক্ষা ও দাপ্তরিক কার্যক্রম বন্ধ রেখে প্রথম দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষক-কর্মকর্তারা।

সোমবার (১ জুলাই) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ ভবনের নিচ তলায় অবস্থান কর্মসূচি পালন করেন সিকৃবি শিক্ষকবৃন্দ। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সম্মুখভাগে অবস্থান কর্মসূচি পালন করেন কর্মকর্তাবৃন্দ। বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন কর্তৃক পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী এ কর্মসূচি পালিত হয়।

এ সময় প্রত্যয় স্কিম, প্রতিশ্রুত সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবি জানানো হয় এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দেয়া হয়।

সিকৃবি শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ ছফি উল্লাহ ভূঁইয়া বলেন, 'প্রত্যয় স্কিম প্রত্যাহার করা না পর্যন্ত আজ থেকে বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের ক্লাস-পরীক্ষা ও দাপ্তরিক কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে । প্রয়োজনে প্রতিটি ফ্যাকাল্টির গেটে তালা দিয়ে এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এজন্য সকল ডিন ও শিক্ষকদের সহযোগিতা কামনা করছি । যতক্ষণ পর্যন্ত সরকার প্রত্যয় স্কিম প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি না করবে, ততক্ষণ পর্যন্ত আমাদের এই আন্দোলন অব্যাহত থাকবে ।

এ সময় তিনি আরও বলেন , বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষকদের তিনটা দাবি প্রত্যয় স্ক্রিম থেকে শিক্ষকদের অপসারণ, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্ত, আমাদের জন্য আলাদা বেতন পে স্কেল নির্ধারণ করতে হবে।'

এ সময় অন্যান্য বক্তারা বলেন, "সর্বজনীন পেনশন স্কিম থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের নাম দ্রুত প্রত্যাহার করতে হবে। সেই আমাদের অন্যান্য দাবিগুলোও দ্রুত বাস্তবায়ন করতে হবে। আমাদের এ দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন কর্মসূচি অব্যাহত থাকবে ।"

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ