ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫

খুলনা বিশ্ববিদ্যালয়ের মেইন গেট ‘বিজয় তোরণ’ উদ্বোধন

প্রকাশনার সময়: ৩০ জুন ২০২৪, ২০:২০

মহান মুক্তিযুদ্ধের আবহে তৈরি খুলনা বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত মেইন গেইট ‘বিজয় তোরণ’ ও গেইট হাউজ উদ্বোধন করা হয়েছে।

রোববার (৩০ জুন) দুপুর ১২টায় প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন ফিতা কেটে ও নামফলক উন্মোচনের মাধ্যমে এর উদ্বোধন করেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল গল্লামারীর বিস্তৃত বধ্যভূমির উপর, যেখানে পাকবাহিনী ও তার দোসরদের নির্মম অত্যাচারে নিভে গিয়েছিল অজস্র মুক্তিকামী মানুষের জীবন প্রদীপ। খুবির নবনির্মিত ‘বিজয় তোরণ’ প্রবেশদ্বার তাদেরই প্রতি উৎসর্গকৃত এবং তাদের আত্মত্যাগে বলীয়ান হয়ে নতুন দেশ গড়ার জন্য সংকল্পবদ্ধ হওয়ার প্রত্যয়ও যোগাবে এই প্রবেশদ্বার।

প্রচলিত ফটকের মতো নকশা না করে ভিন্ন দর্শনে নির্মিত এ প্রবেশপথ বার্তা দেবে সর্বস্তরে মুক্তির, নতুন প্রজন্মকে জানিয়ে দেবে মুক্তিযুদ্ধকালীন বীরদের আত্মত্যাগের কথা, উন্নয়ন ঘটাবে তাদের দৃষ্টিভঙ্গি ও মননের।

মূল প্রবেশের বাঁ-পার্শ্বের আনুভূমিক লম্বিত দেয়ালটি দাঁড়িয়ে আছে মুক্তিযুদ্ধের স্মারক ৭টি পিলারের উপর, প্রবেশের আহ্বানের সাথে সাথে এ দেয়ালটির অক্ষ আবার সংযোগ তৈরি করেছে পথের শেষের স্বাধীনতার ভাস্কর্য ‘অদম্য বাংলা’ কে। একই সাথে বধ্যভূমির মাটিকে শ্রদ্ধা জানাতে যার সংলগ্ন পায়ে চলার পথ ও আনুভূমিক চত্বরগুলি রাখা হয়েছে কিছুটা উঁচুতে ভাসমান অবস্থায়।

প্রবেশমুখের আনুভূমিক লম্বিত দেয়াল আর এর ডানপাশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ‘কালজয়ী মুজিব’ ও তার সম্মুখস্থ বুদ্ধিজীবী চত্বর এই সবকিছু মিলিয়ে প্রবেশপথকে ছাড়িয়েও এটি একটি স্থান, যা শ্রদ্ধা জানায় এ বধ্যভূমিতে শহীদ সকল আত্মাকে।

দেয়ালটির পর পরই অদম্য বাংলা’র দিকে মুক্তভাবে দাঁড়িয়ে থাকা ৬টি পিলার আমাদের নতুন প্রজন্মের রূপক- যারা মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজ নিজ ক্ষেত্রে হবে সুগঠিত, উজ্জ্বল করবে খুলনা বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশের নাম।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের মেইন গেট এবং গেট হাউজ একটি আইকনিক বিষয়। এখানে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের কথা উঠে এসেছে। এর সাথে বাংলাদেশ, উচ্চশিক্ষা এবং শিক্ষার্থীদের কোন বিষয়গুলো দেখা উচিত এর বর্ণনাও উঠে এসেছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ