ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫

এইচএসসি পরীক্ষা শুরু আজ, জরুরি প্রয়োজনে ৯৯৯-নম্বরের সহায়তা নিন

প্রকাশনার সময়: ৩০ জুন ২০২৪, ০৮:২৯

সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ। পরীক্ষার্থীদের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ১৯টি নির্দেশনা দিয়েছে। পাশাপাশি পরীক্ষার্থীদের সহায়তায় রাজধানীর রাস্তায় কুইক রেসপন্স টিম (কিউআরটি) কাজ করবে বলে জানিয়েছেন ডিএমপি।

এদিকে কোনো শিক্ষার্থী যদি পরীক্ষার কেন্দ্র ভুলে অন্য কেন্দ্র চলে যায়, তাদের নির্ধারিত কেন্দ্রে পৌঁছে দিতে পুলিশের সহায়তা টিম থাকবে। তার পরও যদি কোনো শিক্ষার্থীর সহায়তা প্রয়োজন হয় তাহলে ৯৯৯ ফোন করলে তাকে তাৎক্ষণিক সহযোগিতা করা হবে।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে এইচএসসি পরীক্ষা-২০২৪ উপলক্ষে সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান।

তিনি বলেন, রোববার (৩০ জুন) এইচএসসি পরীক্ষা শুরু হবে। প্রতিটি কেন্দ্রের রোডভিত্তিক ব্যবস্থা গ্রহণ করা হবে। পরীক্ষার কেন্দ্রে পরীক্ষার্থীরা যেন সময়মতো পৌঁছাতে পারে, সে জন্য রোডে পরীক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

কোনো পরীক্ষার্থী কেন্দ্রে পৌঁছাতে দেরি করলে অথবা বিপদে পড়লে ডিএমপির কুইক রেসপন্স টিম তাকে দ্রুত কেন্দ্রে পৌঁছে দেবে জানিয়ে মো. মুনিবুর রহমান এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১৯টি নির্দেশনা দেন।

কুইক রেসপন্স টিমের বিষয়ে ট্রাফিক বিভাগের দায়িত্বে থাকা ডিএমপির এ যুগ্ম পুলিশ কমিশনার বলেন, ‘আমাদের কুইক রেসপন্স টিম বিভিন্ন রোডে থাকবে। রাস্তায় যদি কোনো পরীক্ষার্থী কেন্দ্রে পৌঁছতে দেরি করে অথবা বিপদে পড়ে কুইক রেসপন্স টিম তাকে দ্রুত কেন্দ্রে পৌঁছানোর কাজ করবে। যেখানে পরীক্ষার কেন্দ্র বেশি সেখানে কুইক রেসপন্স টিম বেশি থাকবে। কেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে পরীক্ষার্থীরা যানজট বা কোনো অনাকাঙ্ক্ষিত সমস্যার সম্মুখীন হলে কর্তব্যরত ট্রাফিক পুলিশের সহযোগিতা নেবে।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের এইচএসসি/আলিম/এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল)/ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এরমধ্যে ছাত্রসংখ্যা ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। এবার মোট কেন্দ্র ২ হাজার ৭২৫টি ও মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ