মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

১৬ দিন পর খুলল চুয়েটের ক্যাফেটেরিয়া

প্রকাশনার সময়: ২৮ জুন ২০২৪, ১৬:৪১

দীর্ঘ ১৬ দিন বন্ধ থাকার পর খুলে দেয়া হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া। গত ২৫ জুন (মঙ্গলবার) ক্যাফেটেরিয়ার মূল ফটকের তালা খুলে দেয় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এর আগে গত ১০ জুন অস্বাস্থ্যকর খাবার, অতিরিক্ত মূল্য এবং পরিচালনাকারীদের খারাপ আচরণের প্রতিবাদে ক্যাফেটেরিয়ার মূল ফটকে তালা দিয়েছিল তারা।

এ বিষয়ে সমাধানের জন্য বৃহস্পতিবার (২৭ জুন) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর দুই দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা। স্মারকলিপিতে তারা ক্যাফেটেরিয়ার বর্তমান ইজারা বাতিল করে ১ মাসের মধ্যে নতুন ইজারা প্রদান, প্রয়োজনীয় ভর্তুকি প্রদান পূর্বক অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়াগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন মূল্য তালিকা প্রণয়ন ও বিশ্ববিদ্যালয়ের ১ ও ২ নং ক্যান্টিন পুনরায় চালু করার দাবি জানান।

শিক্ষার্থীরা জানান, ক্যাফেটেরিয়ায় প্রায়ই বাসি খাবার পরিবেশন করা হয়। সেই সঙ্গে রাখা হয় অতিরিক্ত মূল্য। প্লাস্টিকের ময়লা বোতলে রাখা হয় খাবার পানি। পর্যাপ্ত সংখ্যক কর্মী না থাকায় প্রায়শই নোংরা হয়ে থাকে টেবিলগুলো। এছাড়াও ক্যাফেটেরিয়ার বর্জ্য যত্রতত্র ফেলে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিনষ্ট করার অভিযোগ করেন তারা।

এ বিষয়ে যন্ত্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আশিকুল ইসলাম তামিম বলেন, কর্তৃপক্ষরা সবসময় শিক্ষার্থীদের সাঙ্গে স্বেচ্ছাচারীরা খারাপ আচরণ করে। এখানকার খাবার দাবার অস্বাস্থ্যকর, টেবিলগুলো অপরিচ্ছন্ন থাকে। আবার খাবারের জন্য রাখা হয় অতিরিক্ত মূল্যও। বার বার এ নিয়ে তাদেরকে বলা হলেও কার্যত কোনো সমাধান আসেনি। তাই বাধ্য হয়ে গত ১০ জুন সাধারণ শিক্ষার্থীরা ক্যাফেটেরিয়ায় তালা ঝুলিয়ে দেয়। এতদিন বন্ধ থাকার পর বিশ্ববিদ্যালয় প্রশাসনের সমাধানের আশ্বাসে এবং সাধারণ শিক্ষার্থীদের খাবারের বিষয়টি বিবেচনা করে আমরা ক্যাফেটেরিয়া খুলে দিয়েছি।

তিনি আরও বলেন, বিষয়টি সমাধানের জন্য ইতিমধ্যে আমরা ছাত্রকল্যাণ দপ্তরের সঙ্গে আলোচনা করেছি। সেই সঙ্গে মাননীয় উপাচার্য মহোদয়ের কাছেও দুটি দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করেছি। উপাচার্য মহোদয় বিষয়টি দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন।

এ বিষয়ে ছাত্রকল্যাণ দপ্তরের উপ-পরিচালক ড. মো. সাইফুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা দুটি দাবি উপাচার্য মহোদয়ের কাছে জানিয়েছে। উপাচার্য মহোদয় বিষয়টি সমাধানের জন্য ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিমকে সভাপতি করে একটি কমিটি করে দিয়েছেন ৷ কমিটি তাদের অভিযোগ ও দাবিগুলো যাচাই-বাছাই করে শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত নিবে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ