ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

ঈদের পরে আবারও আন্দোলনে বাকৃবি শিক্ষকরা

প্রকাশনার সময়: ২৫ জুন ২০২৪, ১৬:০৬

‘প্রত্যয়’ স্কিম বাতিলের দাবিতে ঈদের ছুটি শেষে আবারও আন্দোলনে ফিরলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিক্ষকরা।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (২৫ জুন) অর্ধদিবস সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের পাঠদান থেকে বিরত থাকেন শিক্ষকেরা। এছাড়া বেলা ১১টার দিকে বাকৃবির প্রশাসনিক ভবন সংলগ্ন আমতলায় অবস্থান কর্মসূচিও পালিত হয়েছে।

বাকৃবি শিক্ষক সমিতির পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ শিক্ষক সমিতির ফেডারেশনের পূর্বঘোষিত কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে বাকৃবিতে ২৫ জুন থেকে ২৮ জুন পর্যন্ত অর্ধদিবস ও ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি পালিত হবে। এ সময় ফাইনাল পরীক্ষা ব্যতীত সকল ক্লাস ও ক্লাস পরীক্ষা বন্ধ থাকবে। প্রত্যয় স্কিম বাতিলের দাবি আদায় না হলে আগামী ১লা জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে বলেও জানানো হয়।

এ দিকে অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সার্বজনীন পেনশন ‘প্রত্যয় স্কিম’ সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সুপারগ্রেডে অন্তর্ভুক্তকরণ ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে বাকৃবিতে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে।

এ সময় বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সরদার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তানভীর রহমানসহ শিক্ষক সমিতির নেতৃবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ অবস্থান কর্মসূচিতে অংশ নেন। এ সময় সরকারকে দেশের উচ্চ শিক্ষা ও গবেষণার স্বার্থে অনতিবিলম্ব শিক্ষকদের দাবি মেনে নেয়ার জন্য আহবান জানানো হয়। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তারা।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ