ঢাকা, সোমবার, ১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ জিলহজ ১৪৪৫

কোটা বহালের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন  

প্রকাশনার সময়: ০৯ জুন ২০২৪, ১২:২২ | আপডেট: ০৯ জুন ২০২৪, ১২:৪৫

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালের রায় স্থগিত চেয়ে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। আজ রোববার (৯ জুন) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়। চেম্বার আদালত আজই এর শুনানি হতে পারে বলে জানা গেছে।

প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরির জন্য এ কোটা বহালের রায়ের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদনটি করা হয়।

রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) সাইফুজ্জামান জামান। রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলেও তিনি সেদিন জানান। ২০১৮ সালের ৪ অক্টোবর এ-সংক্রান্ত পরিপত্র জারি করা হয়।

সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আজই রোববার চেম্বার আদালতে এ বিষয়ে শুনানি হতে পারে।

এর আগে গত বুধবার (৫ জুন) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটাসহ সব কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন। এর ফলে নবম থেকে ১৩তম গ্রেডে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকল বলে জানান আইনজীবীরা।

২০১৮ সালের ৪ অক্টোবর জারি করা পরিপত্রে বলা হয়, নবম গ্রেড (পূর্বতন প্রথম শ্রেণি) এবং ১০ম থেকে ১৩তম গ্রেডের (পূর্বতন দ্বিতীয় শ্রেণি) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে; এবং নবম গ্রেড (পূর্বতন প্রথম শ্রেণি) এবং ১০ম থেকে ১৩তম গ্রেডের (পূর্বতন দ্বিতীয় শ্রেণি) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিল করা হলো।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ