ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

কোটা ব্যবস্থা পুনর্বহালের প্রতিবাদে খুবিতে মানববন্ধন

প্রকাশনার সময়: ০৭ জুন ২০২৪, ১৭:০২

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা পুনর্বহালের প্রতিবাদে মানববন্ধন করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (৭ জুন) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের হাদি চত্ত্বরে এ মানববন্ধন শুরু হয়। এ সময় শিক্ষার্থীরা কোটা পদ্ধতি পুনর্বহালের বিপক্ষে বক্তব্য দেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা 'মেধাবীদের কান্না, আর না আর না; কোটা বাতিল করো, ন্যায় বিচার আনো; কোটা ব্যবস্থা নয়, আমরা চাই সমতা; কোটার জলে শিক্ষা নেই মুক্তি চাই; কোটার নামে অন্যায় নয় মেধার দ্বারা উঠবে জয়, ১৮র হাতিয়ার গর্জে উঠুক আরেকবার, সারা বাংলা খবর দে কোটা প্রথার কবর দেয়’ ইত্যাদি স্লোগান যুক্ত প্লাকার্ড নিয়ে উপস্থিত হন।

শিক্ষার্থীরা বলেন, ‘সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা কোনও দেশের স্বাভাবিক নিয়ম হতে পারে না। বর্তমানে দেশের অন্যতম সমস্যা বেকার সমস্যা। এর মধ্যে শিক্ষার্থীদের ওপর কোটার মত বৈষম্যমূলক বিভীষণ চাপিয়ে দেওয়া হলে বেকার সমস্যা আরও বৃদ্ধি পাবে। আমরা এই রায়ে অসন্তুষ্ট।’

তারা আরও বলেন, সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিল করতে হবে। মেধার ভিত্তিতে শিক্ষার্থীদের চাকরি দিতে হবে। ৫৬ শতাংশ কোটা মেধাবীদের জন্য একটা বৈষম্য।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালের ৪ অক্টোবর জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ