ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

ফিলিস্তিনে ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে খুবিতে মানববন্ধন

প্রকাশনার সময়: ০৬ জুন ২০২৪, ১৯:৫৩

ফিলিস্তিনে ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার (৬ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের হাদি চত্বরে এই প্রতিবাদী মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে শিক্ষক সমিতির নেতারা ফিলিস্তিনে ইসরায়েলি নৃশংসতা বন্ধের আহ্বান জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, ফিলিস্তিনের জনগণ নারকীয় বর্বরতার সম্মুখীন হচ্ছে। সেখানে প্রতিনিয়ত নারী-পুরুষ এবং শিশুরা মৃত্যুবরণ করছে এবং তাদের হত্যা করবার পরে তাদের যে উল্লাস তা বিভৎস। গাজায় এখন কোনো বিশ্ববিদ্যালয় নেই। ২৯১ জন অধ্যাপককে তারা হত্যা করেছে। ১৮টির মতো বিশ্ববিদ্যালয় তারা ধ্বংস করে দিয়েছে। জাতিসংঘের সিকিউরিটি কাউন্সিলে একটার পর একটা ভেটো দিয়ে যাচ্ছে। তাদের সাথে সহযোগী হিসেবে আছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নের বেশকিছু রাষ্ট্র। গতকাল (৫ জুন) ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের বিরুদ্ধে স্যাংশন জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এটি অভাবনীয়। একে একে সব আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে যাচ্ছে ইসরাইল। তাদের যেন বাধা দেওয়ার কেউ নেই। এর অবসান কিভাবে হবে? কোথায় সভ্যতা? যেখানে শিশুরা মৃত্যুবরণ করছে, দ্বিখণ্ডিত হচ্ছে প্রতিনিয়ত, সেখানে কোথায় মানবতা? আমরা চাই মানবতার জাগরণ হোক। ইসরায়েলি বর্বরতা অবিলম্বে বন্ধ হোক।

বক্তারা আরও বলেন, গাজায় ইসরাইল সেনাবাহিনী কর্তৃক নারী, শিশু, স্কুল, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন আশ্রয়কেন্দ্রে জঘন্য ধ্বংসযজ্ঞ চালানো হচ্ছে। এই বর্বরোচিত হামলা সারা বিশ্বে শান্তিকামী সাধারণ মানুষকে ব্যথিত করছে এবং তা মানবতার বিরুদ্ধে জঘন্যতম অপরাধ। আমরা এই প্রতিবাদী মানববন্ধন থেকে বর্বরোচিত এই হামলার প্রতিবাদ এবং অবিলম্বে ইসরাইলি আগ্রাসন বন্ধের দাবি জানাই।

শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এস এম ফিরোজের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ রকিবুল হাসান সিদ্দিকী ও সহ-সভাপতি তরুণ কান্তি বোস-এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- প্রফেসর ড. মো. ইয়াছিন আলী, প্রফেসর ড. মো. রায়হান আলী, প্রফেসর ড. মো. সারওয়ার জাহান, প্রফেসর ড. মো. আনিসুর রহমান, প্রফেসর মো. শরীফ হাসান লিমন, প্রফেসর ড. সঞ্জয় কুমার চন্দ, সহযোগী অধ্যাপক কাজী হুমায়ুন কবীর এবং সহকারী অধ্যাপক মো. শরিফুল ইসলাম।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ