ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

শেকৃবি প্রযুক্তি নিয়ে কেরানীগঞ্জে কৃষকদের প্রশিক্ষণ কর্মসূচি

প্রকাশনার সময়: ০৫ জুন ২০২৪, ১৯:২৩

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তি প্রান্তিক কৃষক পর্যায়ে পৌঁছে দিতে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন কার্যক্রম বিভাগ। কেরানীগঞ্জ উপজেলা মৎস্য অধিদপ্তরের সহযোগিতায় প্রায় ৩২ জন কৃষক এ প্রোগ্রামে অংশগ্রহণ করেন।

বুধবার (৫ জুন) সকাল ১০টায় শেকৃবির প্রযুক্তি পুকুরের নিরাপত্তার জন্য ‘সাউ স্মার্ট সিকিউরিটি গার্ড’ ও নিরাপদ শুঁটকি মাছ উৎপাদনের জন্য ‘সাউ স্মার্ট ড্রায়ার’ ব্যবহার বিষয়ে কৃষকদের প্রশিক্ষন দেন শেকৃবির ফিশিং অ্যান্ড পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. মাসুদ রানা।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে সবকিছুই স্মার্ট প্রযুক্তির ব্যবহারের লক্ষে বর্তমানে বাড়ির ছাদসহ বিভিন্ন স্থানে সাউ ‘সাউ স্মার্ট ড্রায়ার’ প্রযুক্তি ব্যবহার করে নিরাপদ শুঁটকি মাছ উৎপাদন সম্ভব। যার ফলে উৎপাদিত শুঁটকি মাছ গন্ধ মুক্ত হবে ও প্রায় ১ বছর সংরক্ষণ করা যাবে। সাথে ভেজালমুক্ত শুঁটকি মাছের উপকারিতা ও ভেজালযুক্ত শুঁটকি মাছের ক্ষতির প্রভাব ব্যাখ্যা করেন।

মাইক, লাইট, ক্যামেরা ও কৃত্রিম বুদ্ধিমত্তা সার্কিটের সমন্বয়ে তৈরি ‘সাউ স্মার্ট সিকিউরিটি গার্ড’ সম্পর্কে তিনি বলেন, ঘরে বসে মোবাইল প্রযুক্তির মাধ্যমে পুকুর থেকে মাছ চুরির হাত থেকে রক্ষা করা সম্ভব। ফলে মাছ চাষিরা নির্ভয়ে মাছ উৎপাদন করতে পারবে এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

অনুষ্ঠানে কৃষিবিদ ড. মো. মোশাররফ হোসেনের সঞ্চালনায় সভাপতিত্ব করেন বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক অধ্যাপক ড. শরমিন চৌধুরী। প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া, বিশেষ অতিথি উপ উপাচার্য অধ্যাপক ড. অলোক কুমার পাল, কোষাধ্যক্ষ অধ্যাপক ড.মো. নজরুল ইসলাম, কেরানীগঞ্জ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সেলিম রেজা ও প্রান্তিক পর্যায়ের মাছ চাষিরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণালব্ধ জ্ঞান এবং প্রযুক্তিকে কাজে লাগাতে উদ্যোক্তা এবং প্রান্তিক খামারিদের গুরুত্ব অপরিসীম। খামারিরা চাষ বন্ধ করলে সকলের খাওয়া বন্ধ হয়ে যাবে। স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট উপায়ে চাষাবাদ করতে আমরা প্রযুক্তি উদ্ভাবন করি খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ও অর্থনীতিতে ভূমিকা রাখার জন্য। কৃষি প্রধান দেশে কৃষি, মৎস্য ও গবাদিপশু উৎপাদসহ সকল সেক্টরকে এগিয়ে নিতে হবে।

অধ্যাপক ড. শরমিন চৌধুরী বলেন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সকল নতুন উদ্ভাবিত প্রযুক্তি মাঠ পর্যায়ে পৌঁছে দিতে আমাদের কার্যক্রম। আপনারা স্মার্ট পদ্ধতিতে চাষাবাদ করবেন উৎপাদন বেশি হলে লাভবান হবেন, সাথে দেশ এগিয়ে যাবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ