ঢাকা, সোমবার, ১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ জিলহজ ১৪৪৫

চুয়েটে দুর্যোগ সহনীয় শহর নির্মাণ বিষয়ক কর্মশালা

প্রকাশনার সময়: ২৭ মে ২০২৪, ২০:৫৭

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ টুমোরস সিটিস এর উদ্যোগে ‘Multi-hazard Resilient and Equitable Tomorrow's Cities’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ মে) দুপুর ১২টায় চুয়েটের একাডেমিক কাউন্সিল কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

বিশেষ অতিথি ছিলেন চুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. জামাল উদ্দীন আহমেদ, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদ এর ডীন ও টুমোরস সিটিস ওয়ার্ক প্যাকেজ-২ এর লিড অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান, ইনস্টিটিউট অব রিভার, হারবার অ্যান্ড এ্যানভাইরোনমেন্টাল সায়েন্স এর পরিচালক অধ্যাপক ড. আসিফুল হক এবং এনএসইটি-নেপাল এর উপ-নির্বাহী পরিচালক ও টুমোরস সিটিস এর জ্যৈষ্ঠ ব্যবস্থাপনা সদস্য ড. রমেশ গুরাগাইন। সঞ্চালন করেন গবেষণা সহকারী জনাব তানভীর মাহমুদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পুরকৌশল বিভাগের অধ্যাপক ও টুমোরস সিটিস প্রোজেক্ট কোর্ডিনেটর ড. মো. বশির জিশান।

সেমিনারে টুমোরস সিটিস কাজের উপর টেকনিক্যাল টক প্রদান করেন অধ্যাপক ড. মো. বশির জিসান, মো. সোহেল রানা, গবেষণা প্রভাষক, ইনস্টিটিউট আর্থকোয়াক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ, চুয়েট ও গবেষণা সহকারী জনাব তানভীর মাহমুদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘উন্নত বাংলাদেশ গড়ার জন্য উন্নয়নকে টেকসই করে গড়তে হবে, ভবিষ্যতের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। জলবায়ু পরিবর্তনসহ নানা সমস্যায় প্রকৌশলীবিদ, প্রযুক্তিবিদ এবং আবহাওয়াবিদদের সমন্বয়ে আমাদেরকে কার্যকর ব্যবস্থা গড়ে তুলতে হবে। এ ধরণের সেমিনার বর্তমানে অত্যন্ত সময়োপযোগী। কারণ এখন নগরায়ণ বহুগুণে বেড়েছে। সুষ্ঠ পরিকল্পনায় এগিয়ে যাওয়ার জন্য আমাদের নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।’

এ বিষয়ে চুয়েটের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন ও টুমোরস সিটিস ওয়ার্ক প্যাকেজ-২ এর লিড অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান জানান, ‘এ প্রজেক্টটি চুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয় সহ দেশের মোট ৭টি বিশ্ববিদ্যালয়ের সহযোগীতায় পরিচালিত হচ্ছে। এ ধরনের প্রকল্পের কাজের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষায় গবেষণার দ্বার খুলে যাবে। এছাড়া এ ধরনের প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে আমাদের শহর দূর্যোগ সহিষ্ণু হয়ে উঠবে।’

উল্লেখ্য, টুমোরস সিটিস গবেষণা প্রজেক্ট চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ যৌথভাবে যুক্তরাজ্যের ইডেনবার্গ বিশ্ববিদ্যালয়ের সাথে পরিচালনা করছে।

সেমিনারে ২০৫০ সালের জন্য কক্সবাজারের উখিয়া উপজেলার জালিয়াপালং ও চট্টগ্রামের আনোয়ারার বৈরাগ ইউনিয়নের দুর্যোগ প্রতিরোধী ও সকলের জন্য সুবিধাসম্পন্ন গবেষণালব্ধ একটি সম্ভাব্য নগর উন্নয়ন পরিকল্পনা উপস্থাপন করা হয়। এ গবেষণা প্রকল্পে এলাকাবাসীর চাহিদা অনুযায়ী বিভিন্ন দুর্যোগের জন্য পলিসির সমন্বয়ে উন্নয়ন পরিকল্পনা সম্পন্ন করা হয়৷ এক্ষেত্রে ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বন্যা, অগ্নিকাণ্ড, ভূমিধ্বস, ইত্যাদি দুর্যোগের জন্য জালিয়া পালং ও বৈরাগ এর ঝুঁকি এবং সম্ভাবনা আর্থিক ও সামাজিক ক্ষতি নিরূপণ করা হয়। গবেষণাটিতে সম্পন্নকৃত কর্ম এবং টিসিডিসিই পদ্ধতির প্রয়োগ করে ভবিষ্যতে দূর্যোগ ঝুঁকি ও ক্ষতি নিরূপণের মাধ্যমে সকলের জন্য সুবিধা সম্বলিত নগরী গড়তে যেকোনো এলাকার উন্নয়ন পরিকল্পনায় এটি প্রয়োগ করা যেতে পারে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ