ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

পরিবেশ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন রাবি

প্রকাশনার সময়: ২৪ মে ২০২৪, ১৪:৫২

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ১১তম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী (রাবি)।

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে ঢাকায় বাংলাদেশ টেলিভিশনের মিলনায়তনে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়।

বিতর্ক প্রতিযোগিতায় দেশের ১৬টি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের বিতর্ক দল অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী দল গুলোর মধ্যে প্রথম রাউন্ড, কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল পর্বে বিজয়ী হয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় চূড়ান্ত পর্বে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করে। প্রতিযোগিতায় বিজয়ী ও রানার্সআপ দলকে যথাক্রমে ৪০ হাজার ও ৩০ হাজার টাকা এবং ক্রেস্ট দেওয়া হয়।

চূড়ান্ত পর্বে বিতর্কের নির্ধারিত বিষয় ছিল `ভূমির অপরিকল্পিত ব্যবহারই ভূমির অবক্ষয়ের মূল কারণ'। এতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হয়ে বিতর্ক করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ডিবেটিং অর্গানাইজেশন (রুডো) এর সিফাত হাসান, রাজশাহী বিশ্ববিদ্যালয় ডিবেটিং ফোরাম (আরইউডিএফ) এর নিলয় সাহা ও গোল্ড বাংলাদেশ এর স্নিগ্ধ। এই তিনজন তিন সংগঠন থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক দল হিসেবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হয়ে বিতর্কে অংশ নেওয়া বিতার্কিক নিলয় সাহা বলেন, দীর্ঘ ১১ বছরে এই প্রথমবার রাজশাহী বিশ্ববিদ্যালয় বিশ্ব পরিবেশ দিবস বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে। এই অর্জন শুধু আমাদের তিনজনের না পুরো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের। এটি আমাদের জাতীয় অর্জন। আমরা বিশ্ব পরিবেশ দিবস বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী হয়েছি। এই অনুভূতি প্রকাশ করার মতো না। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্র-উপদেষ্টা স্যারের প্রতি কৃতজ্ঞ।

উল্লেখ্য, ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে পরিবেশ অধিদপ্তর আয়োজিত বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বটি প্রতি বছরের ন্যায় এ বছরও বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচার করা হবে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ