ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫

মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে বাকৃবিতে সেমিনার

প্রকাশনার সময়: ২১ মে ২০২৪, ২০:৩৪

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তুলতে শিক্ষকদের ভূমিকা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ মে) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউটে সেমিনারের আয়োজন করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ময়মনসিংহ।

অনুষ্ঠানে জিটিআই এর পরিচালক অধ্যাপক ড. বেনতুন মাওয়ার সভাপতিত্বে এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ময়মনসিংহের প্রসিকিউটর সৈকত দত্তের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. আজহারুল ইসলাম এবং ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়। এ ছাড়াও দেশের ২০ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ময়মনসিংহের উপ-পরিচালক মোহাম্মদ খোরশিদ আলম।

তিনি বলেন, দেশের অগ্রযাত্রার সবচেয়ে বড় বাধা মাদক। বর্তমানে ২১ থেকে ২৫ বছর বয়সের শতকরা ২৫ তরুণ সবচেয়ে বেশি মাদকদ্রব্যে আসক্ত। ১৬ থেকে ২০ বছরের বয়সে শতকরা ১৭ ভাগ তরুণ মাদকে আসক্ত। বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শতকরা ৪০ ভাগ শিক্ষার্থী মাদকে আসক্ত। এ জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নৈতিকতার শিক্ষা দিতে হবে। ক্লাসের একটি অংশ মাদকের কুফল শিক্ষার্থীদের সামনে তুলে ধরতে হবে। শিক্ষার্থী পরীক্ষায় খারাপ ফলাফল করলে তার প্রতি অবহেলা করা যাবে না। মাদকদ্রব্য নিয়ন্ত্রণে ব্যপক জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো আজহারুল ইসলাম বলেন, মাদকের হটস্পটগুলো শনাক্ত করে মাদক নিয়ন্ত্রণে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা যাবে। মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের নিয়ে সেমিনারের আয়োজন করতে হবে। শিক্ষকরা সেমিনারে অর্জিত জ্ঞান মাদকের কুফল সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে তুলে ধরবে। এছাড়াও বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়েও সেমিনারের আয়োজন করতে হবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ