ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫

খুবিতে আইইএলটিএস ও উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

প্রকাশনার সময়: ০৭ মার্চ ২০২৪, ১৯:৩৪ | আপডেট: ০৭ মার্চ ২০২৪, ১৯:৩৯

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সয়েল, ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের শিক্ষার্থীদের সংগঠন পেডনের উদ্যোগে 'মাস্টারিং আইইএলটিএস অ্যান্ড স্টাডি অ্যাবরোড' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ সেমিনারটি আয়োজিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের ১৫০ জনের অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

উচ্চশিক্ষায় আইইএলটিএস (ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম) এর ভূমিকা, গবেষণার সুযোগ পেতে আইইএলটিএস এর কার্যকারিতাসহ স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়া এবং বিদেশে উচ্চ শিক্ষার নানা বিষয় উঠে আসে সেমিনারটিতে।

সেমিনারের প্রথম সেশনে লেক্সিকোনের প্রতিষ্ঠাতা ও প্রশিক্ষক মো. সজিবুল ইসলাম আইইএলটিএস এর বেসিক তথ্য, প্রস্তুতি ও পরীক্ষার বিভিন্ন ধাপ নিয়ে আলোচনা করেন। পরে দ্বিতীয় সেশনে ইরাসমাস মুন্ডাস স্কলারশিপের জন্য আবেদনপ্রক্রিয়া, যোগ্যতা, বিদেশে অধ্যয়নের সুযোগ- সুবিধা এবং বিভিন্ন দিক তুলে ধরেন প্রফেসর ড. মো. হানিফ।

অনুষ্ঠানটি সঞ্চলনা করেন সয়েল, ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের শিক্ষার্থী জাহিদুর রহমান রাজিব এবং পদার্থ ডিসিপ্লিনের শিক্ষার্থী নাফিয়া ওয়াহিদ নির্ঝর। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সভাপতি মো. ফাহিম রহমান। অনুষ্ঠানের সহযোগী সংগঠন হিসেবে ছিলো খুলনা বিশ্ববিদ্যালয় ইনোভেশন ক্লাব।

অনুষ্ঠানে সয়েল, ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের প্রধান ও পেডনের উপদেষ্টা অধ্যাপক মো. সানাউল ইসলাম, সহযোগী অধ্যাপক মো. সাদিকুল আমিন ও সংগঠনটির সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের টাইটেল স্পন্সর এবং কো-স্পন্সর হিসেবে ছিলো লেক্সিকোন এবং শোপার'স পার্ক।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ