ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ইন্টারন্যাশনাল হোপ স্কুলে স্টেম ফেস্ট অনুষ্ঠিত

প্রকাশনার সময়: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০০ | আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩১

বহুমাত্রিক আয়োজনে শেষ হলো ‘তৃতীয় ইন্টার স্কুল স্টেম ফেস্ট’ শীর্ষক বিজ্ঞান উৎসব। রাজধানীর উত্তরায় ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আয়োজিত দুই দিনের এ উৎসবে রাজধানীর নামিদামি ৫০টি স্কুল এ বিজ্ঞান উৎসবে অংশ নেয়। দেশসেরা স্কুলগুলোর ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে এবারের বিজ্ঞানবিষয়ক অভিনব ‘স্টেম ফেস্ট’ প্রাণবন্ত হয়ে ওঠে। এতে ছিল বিজ্ঞানের নানা শাখায় নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা।

প্রায় ১৫০০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে প্রদর্শিত হয় ১১৫টি বিজ্ঞান প্রজেক্ট। বায়োকেমেস্ট্রি, রোবোটিক্স, পদার্থ, রসায়নসহ বিজ্ঞান সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে এ উৎসবে আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ প্রজেক্ট শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্কতা ও বিজ্ঞানভাবনার পরিচয় দিয়েছে।

গতকাল শুক্রবার স্কুল প্রাঙ্গণে উৎসবের উদ্বোধন করেন ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য খসরু চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি ও মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক আবদুল খালেক এবং মালয়েশিয়ার ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ব্রাঞ্চের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক দাতোয়ার মোহাম্মদ সালেহ। স্বাগত বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের অধ্যক্ষ রোকসানা জেরিন।

প্রধান অতিথি খসরু চৌধুরী উৎসবের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘এ ধরনের আয়োজন বিজ্ঞান চর্চায় বাংলাদেশকে আরও সামনে এগিয়ে নিয়ে যাবে এবং বিশ্বের বুকে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে।’

বিজ্ঞানবিষয়ক আলোচনা ও প্রদর্শনীর পাশাপাশি মিলনায়তনে ছিল মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা। স্কুলের শিক্ষার্থীদের পরিবেশনায় ছিল দলীয় গান ‘দেয়ালে দেয়াল’, ‘ফিরিয়ে দাও’ সহ কিছু সাংস্কৃতিক পরিবেশনা। অলিম্পিয়াডের প্রথম দিন স্টেম ফেস্টের আয়োজনে ছিল ‘হোপিয়ান ম্যাথ অলিম্পিয়াড’। এতে বিভিন্ন স্কুলের প্রায় ৯০০ জন শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্য থেকে পুরস্কৃত হয় ১৫ জন শিক্ষার্থী ।

উৎসবের দ্বিতীয় দিন শনিবার স্কুলের মাঠে সকাল ১০টা থেকেই চালু হয় বিভিন্ন স্টল। প্রতিটি স্টলে ছিল নানা ধরনের বিজ্ঞানসংশ্লিষ্ট প্রদর্শনী। ছিল আধুনিক প্রযুক্তিনির্ভর ১১৫টি প্রজেক্ট। ছিল ‘হোপিয়ান বায়োকেমেস্ট্রি অলিম্পিয়াড’। এতে অংশ নেয় প্রায় ৬০০ শিক্ষার্থী । এ বছর তিনটি ক্যাটাগরিতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শুধু ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে একটি ক্যাটাগরি, সপ্তম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে একটি ক্যাটাগরি এবং দশম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী নিয়ে আরও একটি ক্যাটাগরি। এসব ক্যাটাগরিতে প্রতিযোগিতা ও প্রদর্শনীতে অংশ নিয়েছে প্রায় ১৫০০।

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ