ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

শাবিপ্রবিতে প্রয়াত রসায়নবিদ ড. খলিলুর রহমানের স্মরণ সভা

প্রকাশনার সময়: ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:১৭

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়নের পথিকৃৎ ও প্রথিতযশা শিক্ষক প্রয়াত অধ্যাপক ড. মো. খলিলুর রহমানের স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

স্মরণ সভায় রসায়ন বিভাগের প্রধান অধ্যাপক ড. শামীমা আরা বেগমের সভাপতিত্বে ও অধ্যাপক ড. নিজাম উদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন।

তিনি বলেন, প্রফেসর খলিলুর রহমান একজন বুদ্ধিজীবী, দানবীর ও ব্যক্তিত্বসম্পন্ন মানুষ ছিলেন। তার অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে আজ রসায়ন বিভাগ ল্যাব, শিক্ষা-দীক্ষায় এতটা সমৃদ্ধকর। তার জীবদ্দশায় কখনো তাকে অন্যায়ের সঙ্গে আপোস করতে দেখিনি। সবসময় শিক্ষক ও শিক্ষার্থীদের অধিকার আদায়ে তিনি ছিলেন বদ্ধপরিকর।

তিনি আরও বলেন, যদি কোনো দিন আমার পক্ষে সম্ভব হয়, তাহলে একাডেমিক ভবন 'বি' এর নামকরণ করব প্রফেসর ড. খলিলুর রহমান ভবন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন। এতে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক খলিল রহমানের সহকর্মী ও তার শিক্ষার্থীরা।

এসময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, রসায়ন বিভাগের শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা।

সভায় বক্তারা অধ্যাপক খলিলুর রহমানের জীবনের বিভিন্ন মানবীয় গুণাবলীর উপর আলোকপাত করেন। বিশ্ববিদ্যালয় জীবনে যারা বিভিন্ন সময়ে তার সংস্পর্শে এসেছিলেন তারা সবাই এক বাক্যে স্বীকার করেন যে স্যারের মতো মহৎ, সুশৃঙ্খল, পরোপকারী এবং কাজ পাগল শিক্ষক এই সমাজে দুর্লভ।

উল্লেখ্য, ২০২৩ সালের ২৩ সেপ্টেম্বর বার্ধক্য জনিত কারণে অধ্যাপক খলিলুর রহমান মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি ১৯৯০ থেকে ২০০২ সাল পর্যন্ত রসায়ন বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। তিনি বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান ছিলেন। কর্মজীবনে শাহজালাল বিশ্ববিদ্যালয় থেকে অবসর নেয়ার পর সিলেটের নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ