ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক প্রশিক্ষণ ও সম্মেলনে যোগ দিচ্ছে শাবিপ্রবির ১১ শিক্ষক-শিক্ষার্থী

প্রকাশনার সময়: ২৪ জানুয়ারি ২০২৪, ২১:৪৩ | আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪, ২২:১২

সমুদ্র পর্যবেক্ষণের প্রচলিত প্রযুক্তি ও কৌশলসমূহ উপকূলীয় এলাকায় প্রয়োগের বিষয়ে প্রশিক্ষণ নিতে ভারতে পাড়ি দিচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১১ জন শিক্ষক-শিক্ষার্থী। আগামী ২৯ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ১০ দিনব্যাপী ভারতের হায়দ্রাবাদে ‘পোগো-আইটিসিওওশেন উপকূল ব্যবহারের জন্য সমুদ্র পর্যবেক্ষণ প্রশিক্ষণ প্রোগ্রাম’ নামক শীর্ষক সেমিনারে যোগ দিচ্ছেন তারা।

বুধবার (২৪ জানুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

আন্তর্জাতিক সমুদ্র গবেষণা প্রতিষ্ঠান INCOIS কর্তৃক আয়োজনের পাশাপাশি যুক্তরাজ্যের দাতা প্রতিষ্ঠান পোগো (Partnership for Observation of the Global Ocean) এর আর্থিক সহায়তায় সহযোগী আয়োজক হিসেবে থাকছে শাবিপ্রবির সমুদ্রবিজ্ঞান বিভাগ।

অধ্যাপক মিজানুর রহমান বলেন, সমুদ্র পর্যবেক্ষণের প্রচলিত প্রযুক্তি ও কৌশলসমূহ উপকূলীয় এলাকায় প্রয়োগ করে উপকূলীয় জীববৈচিত্র সংরক্ষণ ও পর্যবেক্ষণ নিশ্চিতকরণের লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। এই প্রশিক্ষণে বিশ্বের ২৪টি দেশের মোট ১৮৮ জন আবেদনকারীর মধ্যে ৩০ জনকে প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হয়। এতে আমাদের বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রশিক্ষক হিসেবে একজন শিক্ষক এবং প্রশিক্ষণার্থী হিসেবে ৩ জন শিক্ষক ও ৬ জন শিক্ষার্থী যোগ দিবেন। একইসঙ্গে একই বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মো. শাহাদাত হোসেন ভারতের কলকাতায় ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ’ কর্তৃক আয়োজিত ১ থেকে ২ ফেব্রুয়ারি সমুদ্রের অম্লতা বৃদ্ধির উপর দুই দিনব্যাপী একটি আন্তর্জাতিক কর্মশালায় অংশগ্রহণ করবেন।

শীর্ষক প্রশিক্ষণে শাবিপ্রবি থেকে অংশগ্রহণকারীদের মধ্যে প্রশিক্ষক হিসেবে থাকবেন সমুদ্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. সুব্রত সরকার। প্রশিক্ষণার্থী হিসেবে থাকবেন একই বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মুদ মিজানুর রহমান ও মো. সাজ্জাদুর রহমান, প্রভাষক ফয়সাল ছোবহান, স্নাতকোত্তরের শিক্ষার্থী নবনীতা দাস, শাশ্বতি চৌধুরী রিয়া, ইউরিডা লিয়ানা, এ এন এম সামিউল হুদা এবং স্নাতক চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাইদা কাদির ও নাহিয়া মানতাকা চৌধুরী।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ