বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১

চীনের ৬ সদস্যের অংশগ্রহণে শাবিপ্রবিতে সেমিনার

প্রকাশনার সময়: ২০ জানুয়ারি ২০২৪, ১৯:২৭

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ (পিএসএস) বিভাগের ‘চাইনিজ কর্নার’ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে 'সিনো-সাউথ এশিয়া সম্পর্ক: শিক্ষার্থীদের দৃষ্টিকোণ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন ‘এ’ তে চাইনিজ কর্নারে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে চীনের ৬ সদস্যের প্রতিনিধিদল অংশগ্রহণ করে। এর মধ্যে চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ের দুইজন পোস্টগ্রাজুয়েট শিক্ষার্থী ছিলেন। তারা তাদের গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ড. ইয়াং হুই।

এসময় উপস্থিত ছিলেন, ড. ইয়াং হুই উপস্থিত সকল প্রেজেন্টার এবং পার্টিসিপেন্টদের গবেষণায় ফোকাস করার কথা বলেন। চায়না সম্পর্কিত যেকোনো প্রয়োজনে সহযোগিতা করবেন বলে জানান তিনি। চীন ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে কাজ করার আশ্বাসও দেন তিনি।

সূচনা বক্তব্য ও ডকুমেন্টারি উপস্থাপন করেন চাইনিজ কর্নারের সমন্বয়ক অধ্যাপক ড. মো. সাহাবুল হক। এতে স্বাগত বক্তব্য রাখেন পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ও শাবির চাইনিজ কর্নারের সদস্য অধ্যাপক ড. দিলারা রহমান এবং অধ্যাপক ড. জায়েদা শারমিন।

এছাড়া বক্তব্য রাখেন, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ আশরাফুর রহমান, শান্ত মরিয়াম ইউনিভার্সিটির কনফুসিয়াস ক্লাসরুমের পরিচালক চীনা নাগরিক ড. শি জাং এবং পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. নজরুল ইসলাম। সেমিনারে উপস্থাপক ছিলেন পলিটিক্যাল স্টাডিজ বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী আবু তাহের সাকিব।

সেমিনারে চীন থেকে আসা শিক্ষার্থীদের ২টি ও শাবির পলিটিক্যাল স্টাডিজ বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের ৬টিসহ মোট ৮টি গবেষণা নিবন্ধ উপস্থাপন করা হয়।

নিবন্ধগুলোর মধ্যে ছিল- ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ: বাংলাদেশকে কেন্দ্র করে মার্কিন-চীন ক্ষমতার লড়াইয়ের প্রভাব’, ‘চীন-বাংলাদেশ সম্পর্কের আঞ্চলিক ও ভূ-রাজনৈতিক প্রভাব’, ‘চীন-বাংলাদেশ সম্পর্ক-কেস স্টাডি অফ বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’, ‘এনপিসি এর গঠন এবং কার্যকারিতা বিশ্লেষণ, চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ এবং বাংলাদেশের উপর এর প্রভাব বিশ্লেষণ’, ‘বাংলাদেশে রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের ভূমিকা’, ‘সিপিইসি সম্পর্কে পাকিস্তানি থিঙ্ক ট্যাঙ্কের ধারণা’ এবং সর্বশেষ ‘বাংলাদেশের উন্নয়নে বিআরআই-এর ভূমিকা’।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ