ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন, বক্তা হিসেবে থাকছেন যারা

প্রকাশনার সময়: ০৪ জানুয়ারি ২০২৪, ১৯:৩৭

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে তৃতীয় আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হবে চলতি বছরের ১৮ ও ১৯ ফেব্রুয়ারি। ‘তৃতীয় আন্তর্জাতিক সমাজ ও মানববিদ্যা সম্মেলন’ (3rd International Conference on Humanities and Social Sciences) শিরোনামে আয়োজিত এই সম্মেলনের ফোকাস পয়েন্ট মানবিক ও সামাজিক বিজ্ঞান।

দুই দিনব্যাপী এই সম্মেলনের জন্য বাংলা ও ইংরেজি উভয় ভাষায় প্রায় ২.৫ শতাধিক গবেষণা সারসংক্ষেপ থেকে যাচাই-বাছাই শেষে প্রায় ১শত গবেষণা সারসংক্ষেপ গৃহীত হয়েছে।

ইতোমধ্যে ঘোষিত হয়েছে মূল বক্তাদের নাম। নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের প্রধান পৃষ্ঠপোষকতায় আয়োজিত এই সম্মেলনে সামাজিক বিজ্ঞানে মূল বক্তা (Keynote Speaker) হিসেবে থাকছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেম (IFES) এর বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর টানিয়েল বি. তাইসি, পিএইচডি (ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি)। এ ছাড়া কলা ও মানবিক বিষয়ের মূল বক্তা (Keynote Speaker) হিসেবে থাকছেন ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. পবিত্র সরকার ও চারুকলা বিষয়ের মূল বক্তা (Keynote Speaker) হিসেবে থাকছেন ইন্দোনেশিয়ান ইনস্টিটিউট অফ আর্টস (আইএসআই) এর রেক্টর অধ্যাপক ড. আই ওয়ায়ান আদনানা এস.এস.এন.এম.এসএন।

সম্মেলন নিয়ে আয়োজক কমিটির আহ্বায়ক জিল্লুর রহমান পল বলেন, আমরা ২.৫ শতাধিক গবেষণা সারসংক্ষেপ থেকে যাচাই-বাছাই শেষে প্রায় ১শত গবেষণা সারসংক্ষেপ গ্রহণ করেছি। আরও অনেকে নির্দিষ্ট সময়ের পর গবেষণা সারসংক্ষেপ জমা দিয়েছে। আমরা সেগুলোকে গ্রহণ করিনি। সময়ও বৃদ্ধি করিনি। মূল বক্তা নির্বাচনে আমরা বৈচিত্র্যতা রেখেছি। তিনজন মূলবক্তা ৩ দেশ থেকে। উপাচার্য স্যারের পরামর্শ ও দিকনির্দেশনায় পুরো দল মিলে সুন্দরভাবে আগাচ্ছি। সবার সহযোগিতা কামনা করছি। আশা করি সুন্দরভাবেই সম্মেলন অনুষ্ঠিত হবে।

উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, আন্তর্জাতিক সম্মেলন আমাদের ধারাবাহিক কার্যক্রমে পরিণত হয়েছে। গত দু'বছর দুটি আন্তর্জাতিক সম্মেলন হয়েছে। প্রতিবছরেই আন্তজার্তিক সম্মেলন অনুষ্ঠিত হবে। তারই ধারাবাহিকতায় ৩য় আন্তজার্তিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। শুধু সময়টাকে এগিয়ে নিয়ে আসা হয়েছে। আগে মার্চ-এপ্রিলে অনুষ্ঠিত হলেও এবার ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে। ১৮-১৯ ফেব্রুয়ারি করা হয়েছে যাতে সবাই ২১ ফেব্রুয়ারিতে বইমেলায় যেতে পারে। গতবারের মতো করেই অনুষ্ঠিত হবে এই সম্মেলনটি। তবে অথিতি হিসেবে আমরা এখনো কাউকে চূড়ান্ত করিনি।

উল্লেখ্য, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (মঙ্গলবার) নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর স্বাক্ষরিত জাককানইবি/রেজি. দিউস/৯১/০৭/পাট-০৩/ অফিস আদেশে ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. জিল্লুর রহমান পলকে আহ্বায়ক এবং স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহযোগী অধ্যাপক তানিয়া আফরিন তন্বীকে সদস্য সচিব করে ১৩ সদস্যের আন্তর্জাতিক সম্মেলনের আয়োজক কমিটি ঘোষিত হয়।

পরে ১৮ অক্টোবর ২০২৩ (বুধবার) নজরুল বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল কনফারেন্স কক্ষে সম্মেলনের লোগো ও ওয়েবসাইট উদ্বোধন করেন সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। সারসংক্ষেপ জমাদানের শেষ সময় ছিল ২০ নভেম্বর ২০২৩। এরপর গৃহীত হওয়া অথবা বাতিল হওয়ার বিজ্ঞপ্তি জানানো হয়েছিল ৩০ নভেম্বর ২০২৩। নির্বাচিত সারসংক্ষেপগুলোর পরিপূর্ণ গবেষণা জমাদানের শেষ সময় ছিল ৩১ ডিসেম্বর ২০২৩।

এই সম্মেলনে দর্শক হিসেবে উপস্থিত থাকতে পারবেন যেকেউ। ১৫ জানুয়ারি ২০২৪ তারিখে শুরু হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া। রেজিস্ট্রেশন ফি হিসেবে শিক্ষার্থীদের জন্য ৫০০ টাকা (১৫ ইউএস ডলার) ও প্রফেসনালদের জন্য ১৫০০ টাকা (৩০ ইউএস ডলার) ধরা হয়েছে। কো-অথোরদের আলাদা আলাদা রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে। তবে তিনজনের বেশি কো-অথোর গ্রহণযোগ্য নয়।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ