ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রাবিতে পাঁচদিনের শীতকালীন ছুটি, শিক্ষার্থীদের ক্ষোভ

প্রকাশনার সময়: ২৮ ডিসেম্বর ২০২৩, ২১:৫৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শীতকালীন অবকাশ উপলক্ষে পাঁচদিনের ছুটি দিয়েছে কর্তৃপক্ষ। আগামী ৩১ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত এ ছুটি কার্যকর হবে। এসময় বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। জাতীয় নির্বাচনের মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন শিক্ষার্থীরা। এই ছুটিকে প্রহসন বলছেন অনেকে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম স্বাক্ষরিত এক অফিস আদেশে ছুটির কথা জানানো হয়েছে।

আদেশে বলা হয়েছে, শীতকালীন অবকাশ উপলক্ষে আগামী ৩১ ডিসেম্বর (রোববার) থেকে ৪ জানুয়ারি (বৃহস্পতিবার) পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও অফিসসমূহ বন্ধ থাকবে। এসময় জরুরি বিভাগসমূহ যথারীতি চালু থাকবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের সমালোচনা করে ইতিহাস বিভাগের শিক্ষার্থী কাউসার আলী বলেন, নির্বাচনকালীন এই ছুটি প্রহসন ছাড়া আর কিছু না। অধিকাংশ শিক্ষার্থীই বাড়িতে ভোট দিতে যাবে। ছুটি মেনে ক্লাস করতে হলে তো নির্বাচনের আগেই বাড়ি থেকে আবার চলে আসতে হবে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে যেন ছুটির বিষয়টি দেখার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ করছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ বলেন, ছুটির বিষয়টি একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক হয়ে থাকে। যখন এই ক্যালেন্ডার করা হয়, তখন নির্বাচনের বিষয়টি ছিল না। হটাৎ করে তো ছুটি কমানো বাড়ানো যায় না। একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ীই ক্লাস-পরীক্ষা চলবে। তাছাড়া করোনা পরবর্তী সময়য়ে বিশ্ববিদ্যালয়ের সকল ছুটিই কমানো হয়েছে। নির্বাচন পরবর্তী সময়ে কোনো অস্থিতিশীল পরিবেশ তৈরি হলে শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধার বিষয়গুলো বিবেচনা করা হবে।

ছুটির মধ্যে হল খোলা রাখার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম বলেন, এবারের ছুটিতে আবাসিক হলগুলো খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, গতবছর শীতকালীন অবকাশ উপলক্ষে পহেলা জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত ছুটি পেয়েছিলেন শিক্ষার্থীরা।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ