ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

চবিতে আরবি ভাষা দিবস উদযাপন

প্রকাশনার সময়: ১৮ ডিসেম্বর ২০২৩, ১৬:৩৬

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আরবি বিভাগ।

সোমবার (১৮ ডিসেম্বর) সকাল ১০টায় নতুন কলা অনুষদের সামনে থেকে র‍্যালির মাধ্যমে দিবসটির উদযাপন শুরু হয়। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণের পর বিভাগে এসে মিলিত হয়।

বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ নেয়ামত উল্লাহ এর নেতৃত্বে এতে অংশ নেয় বিভাগের শতাধিক শিক্ষার্থী।

এসময় শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যাপক ড. আ স ম আব্দুল মান্নান চৌধুরী, অধ্যাপক ড. নূরুল ইসলাম, অধ্যাপক ড. মুহাম্মদ ফরিদুদ্দিন, সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ নুর হোসাইন, ড. মুহাম্মদ জুনাইদুল ইসলাম এবং ড. হুমায়ুন কবির।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্যে বিশ্বব্যাপী আরবি ভাষায় গুরুত্ব তুলে ধরে আরবি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ নেয়ামত উল্লাহ বলেন, আরবি ভাষা একটি আন্তর্জাতিক ভাষা। বিশ্বের ২৫টি দেশের রাষ্ট্রভাষা আরবি। পাশাপাশি ৪২২ মিলিয়নের বেশি মানুষ এই ভাষায় কথা বলে। ধর্মীয় গুরুত্বের পাশাপাশি এর পেছনে রয়েছে আর্থ-সামাজিক প্রেক্ষাপট। ফলে আরবি ভাষার প্রতি মানুষের আগ্রহ দিন দিন বাড়ছে।

তিনি আরও বলেন, জাতিসংঘের অফিসিয়াল ভাষা হিসেবে ইউনেস্কোর উদ্যোগে প্রতিবছর ১৮ ডিসেম্বর আরবি ভাষা দিবস পালিত হয়। বর্তমান বিশ্বে যোগাযোগ মাধ্যম হিসেবে আরবি ভাষা খুবই গুরুত্বপূর্ণ। তাই এই অঞ্চলকেন্দ্রিক ব্যবসা-বাণিজ্য পরিচালনা এবং প্রাচীন ও আধুনিক জ্ঞানচর্চায় নিজের যোগ্যতা প্রমাণ করতে আরবি ভাষা জানার বিকল্প নেই।

১৯৭৩ সালে ১৮ ডিসেম্বর ইংরেজি, ফ্রেঞ্চ, স্প্যানিশ, চায়নিজ, রুশ ভাষার পাশাপাশি আরবি ভাষাও জাতিসংঘের দাফতরিক ভাষার মর্যাদা লাভ করে। দিনটি স্মরণ রাখতে ২০১২ সাল থেকে প্রতিবছর ১৮ ডিসেম্বর জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা বা ইউনেস্কোর উদ্যোগে বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপিত হয়।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ