ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

চবির বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন সমাজতত্ত্ব, রানারআপ আইইআর

প্রকাশনার সময়: ১৭ ডিসেম্বর ২০২৩, ২০:২৯

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) উদ্যোগে আয়োজিত ‘সিইউডিএস আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২৩’ এ চ্যাম্পিয়ন হয়েছে সমাজতত্ত্ব বিভাগ এবং রানারআপ হয়েছে শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট (আইইআর)।

রোববার (১৭ ডিসেম্বর) দুপুর আড়াইটায় চবির বুদ্ধিজীবী চত্বরে প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়।

এর আগে ১৫ ডিসেম্বর চবির ব্যবসায় প্রশাসন অনুষদে প্রাথমিক পর্বের বিতর্ক অনুষ্ঠিত হয়। যেখানে বিশ্ববিদ্যালয়ের ২০টি বিভাগ অংশগ্রহণ করে। চূড়ান্ত পর্বে বিতর্কের বিষয় ছিলো, এই সংসদ বিশ্বাস করে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উচিত কর্মসংস্থান নিশ্চিতে অপেক্ষাকৃত কম কার্যকর বিষয়গুলোতে শিক্ষার্থী ভর্তির সংখ্যা সীমিত করা। এ পর্বে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে সমাজতত্ত্ব বিভাগ। চূড়ান্ত পর্বের বিতর্কে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় সমাজতত্ত্ব বিভাগের ‘রাজিউর রহমান আরিফ’। এছাড়া তিনি ‘ডিবেটার অফ দা টুর্নামেন্ট’ নির্বাচিত হন।

বিজয়ী দল সমাজতত্ত্ব বিভাগের বিতার্কিকরা হলেন- আহেলী আযমান, আনিকা আনযুম, রাজিউর রহমান আরিফ। এছাড়া রানার-আপ হয় শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট। এ দলের বিতার্কিকরা হলেন- শরীফুল ইসলাম জুনাইদ, তাহসিনা রহমান ও তানভীন কায়েস।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২০টি দল ছাড়াও দেশসেরা বিতার্কিকদের মধ্যে ১৫ জনের বিচারকমন্ডলীসহ প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ট্যাব ফরম্যাটে এশিয়ান সংসদীয় বিতর্ক পদ্ধতিতে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। চূড়ান্ত পর্বের বিতর্কে স্পিকার হিসেবে বিতর্ক পরিচালনা করেন সিইউডিএস এর সাবেক সহ সভাপতি মাহতাব শাওন। সহযোগী বিচারক হিসেবে বিচারকার্য পরিচালনা করেন ইউএসটিসি ডিবেট ক্লাবের সভাপতি শেফায়েত উল্লাহ মারুফ, আইআইইউসি ডিবেটরস কমিউনিটির সভাপতি শরিফুল কাদের রাকিব, সিইউডিএস এর সাবেক ইভেন্ট অ্যান্ড লজেস্টিক সেক্রেটারি অর্জন ত্রিপুরা।

এছাড়া বিচারক হিসেবে ছিলেন, সিইউডিএসের সাবেক সভাপতি আবদুল্লাহ আল আসাদ এবং সাবেক সহ-সভাপতি মোহাম্মদ মিনহাযুল ইসলাম।

উক্ত বিতর্ক প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতাই ছিলো ‘এনএইচটি হোল্ডিং লিমিটেড’ ও ‘ডেলটা ইমিগ্রেশন’।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ