ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

'পাকিস্তানের প্রেতাত্মারা এখনও দেশ গঠনে বাধা সৃষ্টি করছে’

প্রকাশনার সময়: ১৫ ডিসেম্বর ২০২৩, ২৩:১৭

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, দেশের স্বাধীনতা বিরোধী রাজাকার, আলবদর, আল শামসরা শুধুই ৭১'র হত্যাযজ্ঞ চালিয়ে ক্ষান্ত হয়নি, বর্তমানেও পাকিস্তানের প্রেতাত্মারা দেশের ভাবমূর্তি নষ্ট করতে সন্ত্রাসী কর্মকাণ্ড, হত্যাযজ্ঞ, দেশ গঠনে বাধা সৃষ্টি করছে।

শুক্রবার (১৫ ডিসেম্বর) সিলেট মুক্ত দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠেয় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, মুক্তিযুদ্ধে বাংলাদেশে প্রত্যেক অঞ্চলে আঞ্চলিকভাবে প্রতিরোধ গড়ে তোলা হয়েছিল, সিলেটের সর্বস্তরের জনগণ সক্রিয়ভাবে অংশ নিয়েছিল। এ ছাড়াও পাকিস্তানিরা সিলেটের তৎকালীন মৌলভীবাজার বিমানবন্দর দখল করতে চাইলে সিলেটের জনগণ যেভাবে প্রতিরোধ করেছিলো সে ঘটনা বর্ণনা করে বলেন, ইতিহাস জেনে অনুপ্রেরণা নিয়ে দেশমাতৃকার জন্য কাজ করতে হবে।

এ দেশে যারা রাজাকার, আলশামস, আলবদর ছিল তারা এখনও বিএনপির ছত্রছায়ায় থেকে বাংলাদেশকে উন্নয়নের পথে বাধা দিচ্ছে।

তরুণ প্রজন্মকে স্মার্ট বাংলাদেশ গঠনে কাজ করতে আহ্বান করে বলেন, কোনো পাকিস্তানি প্রেতাত্মাদের এ বাংলাদেশে জায়গা হবে না, আমরা সকলে মিলে দেশের জন্য কাজ করবো এবং দেশ গড়ার শপথ নিবো।

এর আগে, শোভাযাত্রা শেষে পুষ্পস্তবক দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সিকৃবির ভাইস চ্যান্সেলর, জাতীয় দিবস উৎযাপন কমিটি, বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ, বিভিন্ন দফতরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ ও বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দরা।

উল্লেখ্য, ১৯৭১ সালের ১৫ ডিসেম্বর ভারত সীমান্তঘেঁষা সিলেট জেলা পাক হানাদারমুক্ত হয়। এদিন মুক্তিযোদ্ধা ও ভারতীয় মিত্র বাহিনীর তুমুল প্রতিরোধের মুখে পাক বাহিনী সাদা পতাকা উড়িয়ে আত্মসমর্পণ করে। হানাদার মুক্ত হয় সিলেট।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ