ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

'৭২-এর সংবিধান নিয়ে প্রথম ভাস্কর্য ধ্রুব '৭২: উদ্বোধন কাল

প্রকাশনার সময়: ১৫ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৪

১৯৭২ সালের সংবিধানকেন্দ্রিক দেশের প্রথম ভাস্কর্য-স্থাপনা ধ্রুব '৭২ স্থাপিত হবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে।

আগামীকাল শনিবার (১৬ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় ভাস্কর্যটির উদ্বোধন করবেন নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের জয়ধ্বনি মঞ্চের সামনে সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনে স্থাপিত ৪টি পিলারে রঙের কাজ সম্পন্ন হয়েছে। এখন চলছে শেষ মুহূর্তের কাজ। এখানেই স্থাপিত হবে ভাস্কর্যটি। বাহাত্তরের সংবিধানেরর চারটি মূলনীতি তথা জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা ফুটে উঠবে ভাস্কর্যের চারটি পিলারে।

ভাস্কর্য-স্থাপনাটি নিয়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবির বলেন, অনুষদ ভবনের সামনের চারটি পিলার অনেকদিন ধরেই শূন্য পড়ে ছিল। উপাচার্য স্যার তার নিজস্ব চিন্তা ও পরিকল্পনার মধ্যে দিয়ে চারটি পিলারকে এই ভাস্কর্যে রূপদান করলেন। বাহাত্তরের সংবিধানকে ধারণ করে তিনি যে ধ্রুব'৭২ প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন সেটি অনন্য সাধারণ। নিশ্চয়ই এটি পরিচিত পাবে 'সংবিধান আঙিনা' হিসেবে।

ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. রাগীব রহমান, যে চারটি মূলনীতি নিয়ে একাত্তরে মুক্তিযুদ্ধ হয়েছিল, তারই প্রতিফলন বাহাত্তরের সংবিধান। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, পচাত্তর পরবর্তী বিভিন্ন সময় ব্যক্তিস্বার্থ হসিলের জন্য সেই সংবিধানে পরিবর্তন আনা হয়েছে; অনেকগুলো সংশোধন ছিল মুক্তিযুদ্ধের চেতনার সাথে সরাসরি সাংঘর্ষিক। নজরুল বিশ্ববিদ্যালয়ে বাহাত্তরের সংবিধান নিয়ে বাংলাদেশের প্রথম কোনো ভাস্কর্য স্থাপনের উদ্যোগ একই সাথে প্রশংসনীয় এবং সৃজনশীল একটি কাজ।

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মো. রাকিবুল ইসলাম বলেন, বাংলাদেশ রাষ্ট্রটি যে ভিত্তির উপর দাঁড়িয়ে আছে সেটি হচ্ছে বাহাত্তরের সংবিধানের চারটি মূলনীতি। আজকে আমাদের জাতীয় ঐক্য প্রতিষ্ঠা করতে ও আন্তর্জাতিক ষড়যন্ত্রকে রুখে দিয়ে উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে প্রয়োজন '৭২ এর সংবিধানের মূলনীতি চেতনাকে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দেয়া। এলক্ষ্যে নজরুল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ধ্রুব '৭২ স্থাপন উপাচার্য স্যারের একটি অনন্য অসাধারণ উদ্যোগ। '৭২ এর সংবিধানের মূলনীতিকে সমুজ্জ্বল করতে স্যারের এ উদ্যোগ জাতীয় পর্যায়ে প্রশংসার দাবিদার। আমি এই অসাধারণ উদ্যোগকে স্বাগত জানাই।

উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, '৭২-এর সংবিধানকেন্দ্রিক কোনো স্থাপনা বা ভাস্কর্য কোথাও আছে কি-না জানি না। আগামীকাল ১৬ ডিসেম্বর বিজয় দিবসে নজরুল বিশ্ববিদ্যালয়ে এটি উদ্বোধন করা হবে। নাম: ধ্রুব '৭২। এই ভাস্কর্য সবসময় আগামী প্রজন্মকে আমাদের বাহাত্তরের সংবিধানের অসাম্প্রদায়িক চেতনার কথা স্মরণ করিয়ে দেবে।

উল্লেখ্য, ভাস্কর্য-স্থাপনাটির রূপকার নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ