ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাবির কেন্দ্রীয় মন্দিরে চুরি, উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান

প্রকাশনার সময়: ১৪ ডিসেম্বর ২০২৩, ২৩:৫০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় মন্দিরের ছাউনির টিন কেটে ধর্মীয় গ্রন্থসহ বিভিন্ন সরঞ্জামাদি চুরির ঘটনা ঘটেছে। এই ঘটনার প্রতিবাদ জানিয়ে ৬ দফা দাবিসহ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যার দিকে সাপ্তাহিক প্রার্থনা করতে গেলে চুরির বিষয়টি শিক্ষার্থীদের নজরে আসে। এরপর সন্ধ্যা ৭টার দিকে শিক্ষার্থীরা চুরির ঘটনার প্রতিবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থায় নেয়।

এ সময় তারা ৬ দফা দাবি জানায়। তাদের দাবিগুলো হলো- আগামী তিন দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কেন্দীয় মন্দিরের স্থান নির্ধারণ, কেন্দ্রীয় মন্দিরে স্থায়ী পুরোহিত ও নিরাপত্তাকর্মী নিয়োগ, বিশ্ববিদ্যালয়ের সকল আবাসিক হলে সনাতন ধর্মালম্বী শিক্ষার্থীদের জন্য উপাসনা কক্ষ নির্ধারন, আগামী তিন দিনের মধ্যে উপাচার্য কর্তৃক কেন্দ্রীয় মন্দির পরিদর্শন, ক্ষতিপূরণ এবং তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে উপর্যুক্ত ব্যবস্থা গ্রহণ, মন্দিরে সিসিটিভি ক্যামেরা স্থাপন ও প্রশাসন কর্তৃক সার্বক্ষণিক পর্যবেক্ষণ এবং সর্বশেষ মন্দিরের জন্য স্থায়ী রাস্তা নির্মাণ করা।

সনাতন বিদ্যার্থী সংসদের সাধারণ সম্পাদক অমিত বিশ্বাস বলেন, নিয়মিত সাপ্তাহিক প্রার্থনার অংশ হিসেবে এক সপ্তাহ পরে সন্ধ্যায় আমরা মন্দিরে প্রার্থনা করতে যাই। তখন প্রার্থনার প্রয়োজনীয় ধর্মীয় গ্রন্থসহ সব সরঞ্জামাদি চুরির বিষয়টি নজরে আসে। এর আগেও মন্দিরে ৪ বার চুরি হয়েছে। বারবার মন্দিরে চুরি হওয়ার ঘটনা দুঃখজনক। আমরা চাই এর একটা সুষ্ঠু সমাধান হোক।

তিনি আরও জানান, মন্দিরের ছাউনির টিন কেটে ২৫০টির মতো গীতা, ৪টি বেদ, ৩টি সিলিং ফ্যান, ২ টি এনার্জি বাল্ব, ২৫০টি থাল, ৩০টি গ্লাস, ২ টি বালতি, ২টি সাউন্ড বক্স ও পূজার অন্যান্য সামগ্রী চুরি হয়ে যায়।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, কেন্দ্রীয় মন্দিরের জন্য একটি স্থান নির্ধারণ করা হয়েছে। আমরা মন্দির কমিটির শিক্ষক ও সনাতন শিক্ষার্থীদের সাথে আলোচনা করে মন্দিরে স্থান পরিদর্শনে যাবো। পরিদর্শন হওয়ার পর মন্দির দ্রুতই নির্মাণ কাজ শুরু হয়ে যাবে। এ ছাড়া চুরির ঘটনা তদন্তসহ অন্যান্য দাবি পূরণের ক্ষেত্রেও আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ