ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নানা আয়োজনে ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

প্রকাশনার সময়: ১৪ ডিসেম্বর ২০২৩, ১৬:২৪

নানা আয়োজনে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) শোক র‍্যালি, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, দোয়া ও মোনাজাতসহ বিভিন্ন কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করার মাধ্যমে এ কর্মসূচি শুরু হয়।

পতাকা উত্তোলন শেষে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমানের নেতৃত্বে সেখান থেকে শোক র‍্যালি বের করা হয়। র‍্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্মৃতিস্তম্ভের সামনে শেষ হয়৷

পরে শহীদদের স্মরণে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান। এছাড়াও আরো উপস্থিত ছিলেন, প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার প্রমুখ।

পরে একে একে শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট, শাপলা ফোরাম, কর্মকর্তা সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন, আবাসিক হল, অনুষদ, বিভাগসমূহ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও তাদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

পরে, মৃত্যঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন জরেন বিশ্ববিদ্যালয় প্রশাসন, শাপলা ফোরাম ও কর্মকর্তা সমিতি।

এর আগে ১৩ ডিসেম্বর দিবাগত রাত ১২টা ০১ মিনিটে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরাল ও ‘শহীদ স্মৃতিস্তম্ভে’ মোমবাতি প্রজ্জ্বলন করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ সময় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরাও উপস্থিত ছিলেন।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ