ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

৪১ এর আগেই স্মার্ট বাংলাদেশ সম্ভব: সিকৃবি উপাচার্য 

প্রকাশনার সময়: ১৪ ডিসেম্বর ২০২৩, ১৫:২৭

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, ১৯৭১ সালে স্বাধীনতা বিরোধী রাজাকার, আল বদর, আল শামস বাংলাকে মেধাশূন্য করতে শহীদ বুদ্ধিজীবীদের হত্যা করে। সেই শোক কাটিয়ে এখন আমরা উন্নতির পথে। যদি আমরা এই শোককে শক্তিতে রূপান্তর করতে সক্ষম হয় তাহলে ২০৪১ সালের আগে স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বেলা এগারোটায় কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবসের দিনটি সবসময় আমাদের হৃদয়ে রক্তক্ষরণ করে। আপনারা জানেন যে পাকিস্তান আমলে যখনই পশ্চিম পাকিস্তান পূর্ব পাকিস্তানকে শোষণ করতো তখনই এদেশের বুদ্ধিজীবীরা প্রতিবাদ করতো। এসব কারণে কিন্তু ২৫ শে মার্চ কাল রাত থেকেই বুদ্ধিজীবীদের হত্যা করা শুরু করে পাকিস্তানিরা এবং পুরো মুক্তিযুদ্ধব্যাপী কিন্তু তাদেরকে ধরে ধরে হত্যা করেছে।

এর আগে সূর্যোদয়ের পর পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। পরে সকাল সাড়ে দশটায় কালো ব্যাজ ধারণ করে প্রশাসনিক ভবনের সামনে হতে শোক র‍্যালি বের হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ। পরে একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভুঁঞা।

জাতীয় দিবস উদযাপন কমিটির আয়োজনে ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক সা’দ উদ্দিন মাহফুজের সঞ্চালনায় উপাচার্যের শ্রদ্ধা নিবেদন ও বক্তব্য শেষে একে একে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানান জাতীয় দিবস উদযাপন কমিটি, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তর, প্রক্টরিয়াল বডি, শিক্ষক সমিতি, ডিন কাউন্সিল, প্রভোষ্ট কাউন্সিল, বাংলাদেশ ছাত্রলীগের সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, সাদা দল, অফিসার পরিষদ, গণতান্ত্রিক অফিসার পরিষদ, কর্মচারী পরিষদ, আবাসিক হলসমূহ, কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ, ফটোগ্রাফিক সোসাইটিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও কর্মচারীবৃন্দ।

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও বাংলাদেশ ছাত্রলীগ সিকৃবি শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দ ও সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ