ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মার্চে চবির ভর্তি পরীক্ষা শুরু, পরীক্ষা দেওয়া যাবে ঢাবি ক্যাম্পাসেও

প্রকাশনার সময়: ১৩ ডিসেম্বর ২০২৩, ১৮:৩১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামী ২ মার্চ। ‘এ’ ইউনিট তথা বিজ্ঞান বিভাগের পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে এ বছরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ঢাকা বিভাগেও। এ বিভাগের কেন্দ্র হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) ভর্তি পরীক্ষা সংক্রান্ত ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের একাধিক ডিন।

এবার মার্চের ২ তারিখে এ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তিযুদ্ধ। পরে ০৮ মার্চ - বি ইউনিট, ০৯ মার্চ - সি ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ডি ইউনিটের পরীক্ষা। বি-১ উপ- ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ০৩ মার্চ ও ডি-১ হবে ০৪ মার্চ। বি -১ এর ব্যবহারিক পরীক্ষা হবে ১২,১৩ ও ১৪ মার্চ এবং ডি-১ এর ব্যবহারিক ১০ ও ১১ মার্চ।

গতবছরের তুলনায় আবেদন ফি বেড়েছে ৫০ টাকা। গতবছর আবেদন ফি ছিলো ৮৫০ টাকা সাথে অনলাইন এর জন্য কাটা হতো ১০০ টাকা। এবার আবেদন ফি ধরা হয়েছে ৯০০ টাকা এবং অনলাইন ফি বাবদ ১০০ টাকা।

আবেদন শুরু হবে ৪ জানুয়ারি দুপুর সাড়ে ১২টা থেকে। আবেন চলবে ১৮ জানুয়ারি ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এবং অনলাইনে টাকা জমা দেওয়া যাবে ২০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ মোস্তফা বলেন, ২ মার্চ থেকে আমাদের ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। যেহেতু রাজশাহী বিশ্ববিদ্যালয়ও মার্চে পরীক্ষা নিচ্ছে সে দিকটি বিবেচনায় রেখে আমরা এ তারিখগুলোতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়ার ব্যাপারেও সিদ্ধান্ত হয়েছে। এতে করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব হবে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ