ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাবিতে ছাত্র-শৃঙ্খলা ভঙ্গের দায়ে ২ শিক্ষার্থীকে বহিষ্কার 

প্রকাশনার সময়: ১২ ডিসেম্বর ২০২৩, ১১:১৭

ছাত্র-শৃঙ্খলা সংক্রান্ত বিধি ভঙ্গের পৃথক ঘটনার দায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দুই শিক্ষার্থীকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এ সময়ের মধ্যে বহিষ্কৃত শিক্ষার্থীরা কোনো ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। এছাড়া আবাসিক হলে অবস্থানের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা রয়েছে৷

সোমবার (৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের একাধিক সিন্ডিকেট সদস্য এ তথ্য জানায়। বহিষ্কৃতরা হলেন, বাংলা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী অসিত পাল ও ভূগোল ও পরিবেশ বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের জয়দ্বীপ দাস।

গত ৪ জুন রাত ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হলের নিজ কক্ষে বান্ধবীকে নিয়ে আড়াই ঘণ্টা অবস্থান করে জয়দ্বীপ দাস। এরপর হল প্রশাসন কর্তৃক গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন ও ডিসিপ্লিনারি বোর্ডের সুপারিশ পর্যালোচনা করে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য প্রণীত শৃঙ্খলা সংক্রান্ত অধ্যাদেশ ২০১৮ এর ৩ (২) (খ) ধারা অনুযায়ী ১ বছরের জন্য বহিষ্কার করা হয়।

অন্যদিকে গত ৮ ফেব্রুয়ারি রাতে লক্ষীপুর জেলার ওয়ালি উল্লাহ নামে এক যুবককে রাজধানীর খিলগাঁও থেকে ‘ডেভিলস ব্রেথ’ নামক চেতনানাশক ওষুধ প্রয়োগ করে অপহরণ করা হয়। এরপর তাকে বিশ্ববিদ্যালয়ের শহীদ সালাম-বরকত হলে আটকে রেখে ৪৫ হাজার টাকা মুক্তিপণ আদায়ের অভিযোগ ওঠে বাংলা বিভাগের শিক্ষার্থী অসিত পালের বিরুদ্ধে। এ ঘটনার তদন্তসাপেক্ষে অসিত পালকে আগামী ১ বছরের জন্য বহিষ্কার হয়।

জানা যায়, বহিষ্কৃত দুজনেই জাবি শাখা ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত এবং তারা শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটনের অনুসারী হিসেবে পরিচিত।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ