ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কুবিতে নেভিগেটিং ডাইভার্সিটি থ্রু কুমিল্লা'স হেরিটেজ শীর্ষক সেমিনার

প্রকাশনার সময়: ০৯ ডিসেম্বর ২০২৩, ২২:০৬

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) মার্কেটিং বিভাগে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) সেন্টার ফর এন্টারপ্রাইজ অ্যান্ড সোসাইটির (সিইএস) উদ্যোগে ‘নেভিগেটিং ডাইভার্সিটি থ্রু কুমিল্লা'স হেরিটেজ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৯ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় ব্যবসায় প্রশাসন অনুষদের কনফারেন্স রুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ এবং বিশ্বজুড়ে বৈচিত্র্য, সহনশীলতা এবং বহুত্ববাদ প্রচার করার লক্ষ্যে আয়োজিত এ সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রত্নতত্ব বিভাগের বিভাগীয় প্রধান মুহাম্মদ সোহরাব উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক প্রফেসর ড. মোহাম্মদ সোলায়মান। এ ছাড়া উপস্থিত ছিলেন উক্ত সোসাইটির প্রজেক্ট অ্যান্ড রিসার্চের সিনিয়র ম্যানেজার মুশফিকুর রহমান।

প্রধান আলোচকের বক্তব্যে সোহরাব উদ্দিন কুমিল্লার প্রাচীন সভ্যতার বিভিন্ন জিনিস আলোকচিত্র ও ছবির মাধ্যমে তুলে ধরেন। এ সময় তিনি শালবন বিহার, রূপবান মুড়া, ময়নামতি জাদুঘরসহ কুমিল্লার বিভিন্ন পুরাতাত্ত্বিক জিনিস সকলের সামনে তুলে ধরেন। সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে যাওয়া প্রাচীন ঐতিহ্য কিভাবে রক্ষা করা যায় তা নিয়ে আলোকপাত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোহাম্মদ সোলায়মান বলেন, আমরা যারা পাবলিক কিংবা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাদের পিছনে এদেশের রিকশা শ্রমিকসহ সকল মানুষের শ্রম আছে। আর আমাদের প্রতি তাদের আশা কি, সেটা বুঝতে হবে। আমরা যদি নিজেদের উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে না পারি তাহলে তাদের যে আশা, ডিজিটাল বাংলাদেশ গড়ার কিংবা স্মার্ট সিটিতে রূপান্তর করা সেটা ব্যার্থ হবে।

সেমিনারে উপস্থিত শিক্ষার্থীরা কুমিল্লার প্রাচীন সভ্যতা সম্পর্কে জানতে পেরে উৎসাহিত হন।

তারা বলেন, আমরা আগেই কুমিল্লার শালবন বিহার ও ময়নামতি জাদুঘর দেখেছি, কিন্তু আজকের সেমিনারে আমরা এর ইতিহাস ও গুরুত্ব সম্পর্কে আরও ভালোভাবে জানতে পারলাম।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ