ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কুবিতে হাল্ট প্রাইজ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু 

প্রকাশনার সময়: ০৯ ডিসেম্বর ২০২৩, ২০:২৫

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) চতুর্থবারের মতো শুরু হচ্ছে হাল্ট প্রাইজ প্রতিযোগিতা ২০২০-২৪৷ রেজিস্ট্রেশন চলবে ১০ ডিসেম্বর (রোববার) থেকে ৩০ ডিসেম্বর (শনিবার) পর্যন্ত। তবে এবারের প্রতিযোগিতায় কোনো নির্ধারিত থিম না থাকায় প্রতিযোগীরা যেকোনো এসডিজি গোলের সঙ্গে সমন্বয় করেই বিজনেস আইডিয়া জেনারেট করতে পারবেন।

প্রতিযোগিতাটি মোট ৩টি ধাপে অনুষ্ঠিত হবে৷ আইডিয়েশন ইনকিউবেটর, ইনোভেশন ওয়াসিস এবং ভিশন ভ্যানগার্ড। প্রথম দুইটি ধাপ অনলাইনে এবং শেষ ধাপটি অফলাইনে অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় প্রতিটি দলে সর্বোচ্চ ৩ জন সদস্য থাকতে পারবে। পুরস্কার হিসেবে প্রথম স্থান অধিকারী দল পাবে ১৫ হাজার টাকা, দ্বিতীয় স্থান অধিকারী দল পাবে ১০ হাজার টাকা এবং তৃতীয় স্থান অধিকারী দল পাবে ৫ হাজার টাকা। এছাড়া বিজয়ী প্রতিটি দলের জন্য থাকছে মূল্যবান উপহার সামগ্রী।

প্রতি বছর পৃথিবীজুড়ে ১২১টি দেশের প্রায় ১৫০০এর বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিজয়ী দলকে পরবর্তীতে আঞ্চলিক বাছাই প্রক্রিয়ায় পাঠানো হয়। জাতিসংঘের তত্ত্বাবধায়নে চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ী দলকে ১ মিলিয়ন ইউএস ডলার (প্রায় সাড়ে ৮ কোটি টাকা) পুরস্কার হিসেবে দেয়া হয়৷

ক্যাম্পাস ডিরেক্টর সুমাইয়া কবির বলেন, এবারের আমাদের টার্গেট হলো ৬০০ রেজিস্ট্রেশন এবং এজন্য যতটুকু প্রচার প্রচারণা করা যায় করবো। কারণ হাল্টের মতো একটা প্ল্যাটফর্মে শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে, এর থেকে বড় চাওয়া আর নেই।

উল্লেখ্য, এতে বিনামূল্যে নিবন্ধনের সুযোগ থাকছে। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ক্যাম্পাসে হাল্ট প্রাইজ বুথ থেকে রেজিস্ট্রেশন করা যাবে এবং শীতকালীন ছুটিতে শিক্ষার্থীদের জন্য থাকছে অনলাইন রেজিস্ট্রেশন সুবিধা।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ