ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শাবিপ্রবির বার্ষিক প্রতিবেদনের মোড়ক উন্মোচন

প্রকাশনার সময়: ০৪ ডিসেম্বর ২০২৩, ১৭:০৯

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০২২-২৩ সেশনের বার্ষিক প্রতিবেদনের ১১তম মোড়ক উন্মোচন করা হয়েছে।

সোমবার (৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন- ২ এর সম্মেলন কক্ষে এ মোড়ক উন্মোচন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

মোড়ক উন্মোচনকালে উপাচার্য বলেন, ‘বার্ষিক প্রতিবেদন হচ্ছে একটি বিশ্ববিদ্যালয়ের প্রতিচ্ছবি। এর মাধ্যমে একটি বিশ্ববিদ্যালয়ে এক বছরে শিক্ষা, গবেষণা, অবকাঠামো, প্রশাসনিক কার্যক্রমসহ কি কি কাজ হয়েছে, কোন কাজগুলো চলমান রয়েছে সবকিছু উল্লেখ করা থাকে। কিন্তু এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ২০১৭ সালের আগে মাত্র ২টি বার্ষিক প্রতিবেদন প্রকাশ হয়েছিল। সেই প্রতিবেদনগুলোতে ব্যক্তির নাম ছাড়া উল্লেখযোগ্য আর কোনোকিছুই ছিল না। কিন্তু আমি দায়িত্ব চলাকালে সকল বার্ষিক প্রতিবেদনই তথ্যবহুল, যেটি দেখলে বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়ন সম্পর্কে ধারণা পাওয়া যায়।’

তিনি আরো বলেন, ‘বার্ষিক প্রতিবেদন প্রকাশের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল হয়। বিশ্ববিদ্যালয়ের সাফল্যের পাশাপাশি বিরাজমান সমস্যা ও দুর্বলতাগুলো চিহ্নিত করা সম্ভব হয়। ফলে আগামীতে কি কাজ করতে হবে তা জানা যায়। বছর ভিত্তিক প্রতিবেদন প্রকাশের মাধ্যমে শিক্ষা, গবেষণা ও প্রশাসনিক কার্যক্রমকে গতিশীল রাখা সম্ভব হবে, তবেই বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন ও কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন।

এ সময় প্রতিবেদন সম্পাদনা ও প্রকাশনা কমিটির আহ্বায়ক ড.এস এম সাইফুল ইসলাম এবং সদস্য ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. চন্দ্রানী নাগ, সাধারণ সম্পাদক ড. মো. মাহবুবুল হাকিম, ফরেস্ট্রি অ্যান্ড অ্যানভায়রনমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. বেলাল উদ্দিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ