ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো নাটক 'অ্যানিমাল ফার্ম'

প্রকাশনার সময়: ০১ ডিসেম্বর ২০২৩, ২১:১৫

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দেশে প্রথমবারের মতো মঞ্চস্থ হলো বিখ্যাত ইংরেজ ঔপন্যাসিক জর্জ অরওয়েলের উপন্যাস অবলম্বনে নাটক ‘অ্যানিমাল ফার্ম’।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মাজহারুল হোসেন তোকদারের পরিকল্পনা ও নির্দেশনায় বিশ্ববিদ্যালয়ের চুরুলিয়া মঞ্চে নাটকটি দ্বিতীয় দিনের মতো মঞ্চস্থ হয়। এর আগে বুধবার সন্ধ্যায় একই স্থানে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়।

নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কোর্সের অংশ হিসেবে নাটকটি মঞ্চস্থ হয়। নাটকের বিভিন্ন চরিত্রে ৩০ জন শিল্পী এবং ৬০ জন কলাকুশলী যুক্ত ছিলেন। এ ছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেন কয়েকজন শিশুশিল্পী।

নির্দেশক মাজহারুল হোসেন তোকদার বলেন ‘দীর্ঘ চেষ্টা ও পরিশ্রমের ফল অ্যানিমাল ফার্ম। ছাত্র-ছাত্রীদের আপ্রাণ চেষ্টায় নাটকটি মঞ্চস্থ হয়েছে। অনেক সময় ব্যয় করেছি নাটকটি মঞ্চায়নে। অবশেষে দর্শকদের সামনে উপস্থাপন করতে পেরেছি। এটি খুবই স্বস্তির বিষয়।’

উল্লেখ্য, অ্যানিমাল ফার্ম উপন্যাসটিতে মূলত তৎকালীন রাশিয়ান সমাজের বিদ্রোহ-বিক্ষোভের চেহারাকে দেখানো হয়েছে। যেখানে অ্যানিমাল ফার্ম একটি রূপক বিশেষ। কীভাবে লোকেরা নিজের স্বাধীনতা ও অধিকারকে বাঁচিয়ে রাখতে লড়াই করেছিল জর্জ অরওয়েল, তা তুলে ধরেছেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ