ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সিন্যাপ্স র‌্যাংকিংয়ে দ্বিতীয় শাবিপ্রবি

প্রকাশনার সময়: ৩০ নভেম্বর ২০২৩, ২১:৫৯

জাতীয় পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতার ভিত্তিতে সিন্যাপ্সের প্রকাশিত র‌্যাংকিং নতুন ১৭ রেটিং নিয়ে দ্বিতীয় অবস্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। এতে মোট রেটিং ৩৬৩১ (+১৭) নিয়ে বুয়েটকে পেছনে ফেলে এ অবস্থান অর্জন করে বিশ্ববিদ্যালয়টি।

সম্প্রতি সিন্যাপ্সের প্রকাশিত ফেসবুক পেজ থেকে এ তথ্য নিশ্চিত হওয়া যায়। যেখানে দেখা যায় দেশের ১৪৬টি কলেজ-বিশ্ববিদ্যালয়ের জায়গা হয়েছে। এর মধ্যে শীর্ষ ১০-এ একটি বেসরকারি ও একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় ছাড়াও আছে আরও ৮টি সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়।

সিন্যাপ্সের তথ্য মতে, এ র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় বর্তমান রেটিং ৩৯৯৯ (+৩১) নিয়ে শীর্ষ অবস্থানে আছে। র‌্যাংকিংয়ের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয় হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় ও মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় দিনদিন আধুনিকতা, ডিজিটাল ব্যবস্থাপনার দিকে ধাবিত হচ্ছে।এখন শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা বিশ্ববিদ্যালয়কে নিজের মধ্যে লালন করে। যার ফলস্বরূপ বিশ্ববিদ্যালয়ের এমন অগ্রগতি সম্ভব হচ্ছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ