ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শাবিতে যৌথভাবে ডিনস অ্যাওয়ার্ড পেলেন ১৭ গবেষক

প্রকাশনার সময়: ৩০ নভেম্বর ২০২৩, ১৭:৪৯

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিনস অ্যাওয়ার্ড পেয়েছেন ১৭ জন গবেষক। তিনটি ক্যাটাগরিতে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুরে মিনি অডিটোরিয়ামে ‘ডিনস অ্যাওয়ার্ড ফর রিসার্চ এক্সসিলেন্স- ২০২২’ অনুষ্ঠানে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

শিক্ষকদের গবেষণা উৎসাহিত করার লক্ষ্যে গবেষণা স্বীকৃতি স্বরূপ ‘কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং’ নামক ২য় ক্যাটাগরিতে পাঁচজন গবেষক এ অ্যাওয়ার্ড পেয়েছেন।

এ গবেষণায় সুপারভাইজার ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ রেজা সেলিম ও অধ্যাপক শহিদুর রহমান। এতে ক্যাটাগরি বাকি গবেষণকরা হলেন সাদিয়া সুলতানা, মো. জাফর ইকবাল, মো. মিজানুর রহমান রশিদ।

‘কেমিক্যাল ইন্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স এবং পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং ও ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি’ নামক ৩য় ক্যাটাগরিতে এ অ্যাওয়ার্ড পেয়েছেন ৭ জন গবেষক। এতে সুপারভাইজার হিসেবে ছিলেন ফুড ইঞ্জিনিয়ার অ্যান্ড টি টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক।

এতে ক্যাটাগরির গবেষকরা হলেন, মোহাম্মদ রুজলান হাবিব, জামিল কবির, শিরিন আক্তার, জেনি মুর ও ইয়াসমিন নাহার জলি।

‘মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং’ নামক ৪র্থ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছেন পাঁচজন গবেষক। এই গবেষক দলের সুপারভাইজার ছিলেন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আবু সায়েম ও অধ্যাপক ড. মো. মুহসিন আজিজ খান।

এতে আরও গবেষক ছিলেন, প্রণব কুমার বিশ্বাস, লুকা রুমোলি ও মিচেলা ড্যালি মুরা। গবেষণার ক্যাটাগরি প্রত্যেক দলকে ১০ হাজার টাকা করে দেওয়া হয়।

প্রসঙ্গত, অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ‘সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার’ ১ম ক্যাটাগরিতে কোনো আবেদন পাওয়া যায়নি। ফলে এ ক্যাটাগরি কোনো অ্যাওয়ার্ড দেওয়া হয়নি।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ