ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাবিতে প্রজাপতি মেলা অনুষ্ঠিত

প্রকাশনার সময়: ২৪ নভেম্বর ২০২৩, ১৮:৩১ | আপডেট: ২৪ নভেম্বর ২০২৩, ১৮:৪২

'উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি' স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১৩তম প্রজাপতি মেলা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৪ নভেম্বর) বেলা ১১টার দিকে এ মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম।

এসময় তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের জীব-বৈচিত্র্য রক্ষা এবং ভৌত অবকাঠামোগত উন্নয়নের সমন্বয় করে মাস্টারপ্ল্যান তৈরি করা হচ্ছে। এই মাস্টারপ্ল্যান নিয়ে বিশ্ববিদ্যালয়ের অংশীজনের সঙ্গেও আলাপ করা হবে। এ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ-প্রকৃতি সংরক্ষণে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন সব ধরনের চেষ্টা করছে। পরিবেশ-প্রকৃতি ভালো থাকলে মানুষ ভালো থাকবে। উপাচার্য প্রকৃতির সুষ্ঠু পরিবেশ রক্ষার জন্য সবাইকে দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুল হাসান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রজাপতি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে মেলার আহ্বায়ক অধ্যাপক ড. মো. মনোয়ার হোসেন বলেন, 'সবকিছু নিয়েই আমাদের পরিবেশ। প্রজাপতি এই পরিবেশের গুরুত্বপূর্ণ অংশ। পরাগায়নের মাধ্যমে প্রজাপতি পরিবেশ ও প্রকৃতি এবং বনাঞ্চল রক্ষায় ভূমিকা রাখছে। পরিবেশের ছোট্ট প্রাণিটিকে ভালবাসতে হবে।'

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন মৌসুমী টয়লেট্রিজের চেয়ারম্যান রাজিব উদ্দিন আহমেদ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের অধিকর্তা মুকিত মজুমদার বাবু, বার্ড ক্লাবের সভাপতি ইনাম আল হক, বন সংরক্ষণ বিভাগের কর্মকর্তা জাহিদুল ইসলাম, আইইউসিএন-এর সারোয়ার আলম প্রমুখ।

অনুষ্ঠানে প্রকৃতি সংরক্ষণে বিশেষ অবদানের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক আনোয়ারুল ইসলামকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এছাড়াও অনুষ্ঠানে ৩ জনকে মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হয়। দিনব্যাপী অনুষ্ঠিত মেলায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বক্তৃতা, প্রজাপতি বিষয়ক বির্তক প্রতিযোগিতা, প্রজাপতির ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন করা হয়।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ