ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আট বছরে ৮৪টি গবেষণার উপর রিসার্চ সংকলন বই প্রকাশিত

প্রকাশনার সময়: ১৯ নভেম্বর ২০২৩, ১৬:০৫

গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) মাইক্রোবায়োলজি বিভাগ ২০১৫ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত সকল রিসার্চ পাবলিকেশন নিয়ে গবেষণা সংকলন বইয়ের মোড়ক উন্মোচন করেছে।

শনিবার (১৮ নভেম্বর) বেলা ৩টায় মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) সহকারী অধ্যাপক ড. মো. শাহ আলমের সভাপতিত্বে ওই বিভাগে মোড়ক উন্মোচন অনুষ্ঠান সম্পন্ন করা হয়।

সংকলনে প্রকাশিত গবেষণার সংখ্যা ৮৪টি। যা মূলত খাদ্য নিরাপত্তা, ওষুধ শিল্প, টিকা উদ্ভাবন, এন্টি মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স, কৃষি ও প্রাণিসম্পদ সম্পর্কিত বিভিন্ন গবেষণা। এসব বিষয়ে যারা গবেষণা করছে তাদের অনেক কাজে আসবে বলে মনে করছেন এই সংকলনের সংশ্লিষ্টরা।

অনুষ্ঠানে উপস্থিত সকলে এই উদ্যোগকে সাধুবাদ জানায় এবং সামনে এর ধারাবাহিকতা ধরে রাখতে আহ্বান জানান। এ সময় কৃষিবিদ রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদ এই সংকলনের কিছু কপি ইউজিসি-এর বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখায় প্রেরণের কথাও বলেন।

গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন তার বক্তব্যে মাইক্রোবায়োলজি বিভাগের রিসার্চ পাবলিকেশন ও সংকলন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিভাগের সকল শিক্ষককে অভিনন্দন জানান। এ ধরনের গবেষণা শিক্ষার্থীদের গবেষণাকর্মে সুফল বয়ে আনবে ও নিয়মিত গবেষণা প্রকাশে বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং বৃদ্ধিসহ শিক্ষক এবং শিক্ষার্থীদের গুণগত মান বৃদ্ধি পাবে বলে তিনি মনে করেন।

সহকারী অধ্যাপক ড. মো. শাহ আলম বলেন, পাবলিকেশনের আর্টিকেলগুলো দেশি এবং আন্তর্জাতিক নামকরা বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন সেক্টরে গবেষণায় কাজ করার জন্য প্রকাশিত আর্টিকেলগুলো সহায়ক হবে বলে আমি বিশ্বাস করি। এই উদ্যোগ আমাদের বিভাগকে সামনে এগিয়ে যেতে কার্যকরী ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সিরাজুল ইসলামসহ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকবৃন্দ।

উল্লেখ্য, গণ বিশ্ববিদ্যালয়ে ২০২২ সালে ১ম গবেষণা সংকলন প্রকাশ করেন বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগ এই ধারায় যুক্ত হলো মাইক্রোবায়োলজি বিভাগও।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ