ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

চুয়েটে যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশনার সময়: ১৭ নভেম্বর ২০২৩, ১৭:৪৩

দেশ-বিদেশের প্রায় ৩ শতাধিক গবেষকদের নিয়ে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে '৭ম যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন'।

সম্মেলনে ৮টি কি-নোট সেশন, ৬টি আমন্ত্রিত স্পিচ, ১টি প্লেনারি সেশন ও ১৪টি কারিগরি সেশনে গবেষকরা যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ে তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

বিখ্যাত গবেষক ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, খরাগপুর এর মেডিকেল সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান সুমন চক্রবর্তী বলেন, এ আন্তর্জাতিক সম্মেলনের অংশ হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের আয়োজন এবং আত্মীয়তায় আমি মুগ্ধ। ভারতে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষা এবং গবেষণার অনেক সুযোগ রয়েছে। আশা করি খুব দ্রুতই চুয়েটের সাথে ভারতের বিশ্ববিদ্যালয়গুলোর সম্পর্ক আরও বেশি জোরদার হবে।

সম্মেলনের আয়োজক কমিটির প্রধান এবং চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক কাজী আফজালুর রহমান বলেন, অত্যন্ত সুন্দর এবং সাবলীলভাবে আমরা সম্মেলনটি সম্পন্ন করতে পেরেছি। এজন্য চুয়েট প্রশাসন ও আয়োজক কমিটির প্রতি আমি কৃতজ্ঞ। এ সম্মেলনের মধ্য দিয়ে দেশ-বিদেশের বিভিন্ন গবেষকদের সাথে আমাদের যোগাযোগের নতুন দ্বার তৈরি হয়েছে। সেশনগুলোতে গবেষকরা তাদের গবেষণার বিভিন্ন বিষয় তুলে ধরেন। তা থেকে আমাদের শিক্ষক, গবেষক, শিক্ষার্থীরা উপকৃত হতে পেরেছেন বলে আমি আশাবাদী।

আয়োজক কমিটির সাধারণ সম্পাদক ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক প্রসঞ্জিত দাস বলেন, আমাদের এ সম্মেলনের উদ্দেশ্য ছিল শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের মধ্যে জ্ঞান ছড়িয়ে দেয়া। আমি অত্যন্ত আনন্দিত যে আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে সেশনগুলোতে অংশ নিয়েছেন। সেশনগুলোতে গবেষকরা আধুনিক প্রযুক্তি ও গবেষণার বিভিন্ন বিষয় তুলে ধরেছেন। এরই মধ্যে নরওয়ের এগডার ইউনিভার্সিটির সাথে আমাদের শিক্ষার্থী বিনিময় প্রোগ্রাম চালু রয়েছে। আশা করি এ সম্মেলনের মাধ্যমেও আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের বিশ্বের শীর্ষ গবেষকদের সাথে গবেষণার সুযোগ সৃষ্টি হবে।

উল্লেখ্য, আজ সম্মেলনের শেষ দিনে অনুষ্ঠিত হয় ৩টি কি-নোট সেশন, ৩টি আমন্ত্রিত স্পিচ, ৭টি কারিগরি সেশন ও ১টি প্লেনারি সেশন। সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্মেলনের সমাপ্তি ঘটে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ রফিকুল আলম। এর আগে সম্মেলনের প্রথম দিনে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় ৫টি কি-নোট সেশন, ৩টি আমন্ত্রিত স্পিচ ও ৭টি কারিগরি সেশন।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ