ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

চুয়েটে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

প্রকাশনার সময়: ১৬ নভেম্বর ২০২৩, ১৯:০৯

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে ‘৭ম যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স’ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল ১১টায় কেন্দ্রীয় অডিটোরিয়ামে এই কনফারেন্স শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমান চতুর্থ শিল্প বিপ্লবের নিয়ামক হবে যন্ত্রকৌশল। নবায়নযোগ্য জ্বালানি ও টেকসই জ্বালানি ব্যবস্থাপনা যন্ত্রকৌশলের অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু। দেশের ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা মেটাতে টেকসই জ্বালানি শক্তি নিয়ে আমাদের ভাবতে হবে। সেজন্য বিশ্ববিদ্যালয়গুলোতে ল্যাবরেটরির আধুনিকায়ন, ইন্ডাস্ট্রি- একাডেমিয়া কোলাবোরেশান ও গবেষণা কার্যক্রম বাড়াতে হবে।

তিনি আরো বলেন, বুয়েট-চুয়েটে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে এক্সচেঞ্জ প্রোগ্রাম, শিক্ষক-শিক্ষার্থী বিনিময় ও যৌথ গবেষণা কার্যক্রম বাড়ানো যেতে পারে। তবেই বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীরা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছবে।

কনফারেন্সে গেস্ট অব অনার ছিলেন চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে বিশেষ অতিথি ছিলেন, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির, অকুপেশনাল সেইফটি বোর্ড অব বাংলাদেশের চেয়ারম্যান প্রকৌশলী মো. হাফিজুর রহমান এবং যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান। কনফারেন্সে আরও বক্তব্য রাখেন, নরওয়ের ইউনিভার্সিটি অব এগডারের প্রফেসর ভান খাং এবং প্রফেসর জোয়াও লীল।

এতে স্বাগত বক্তব্য রাখেন, কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. প্রসেঞ্জীত দাশ। অনুষ্ঠান সঞ্চালনা করেন যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী শায়লা শাহরিন স্নিগ্ধা ও আহাদ বিন আজাদ।

তিন দিনব্যাপী এই কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও আমেরিকা, অস্ট্রেলিয়া, ভারত, নরওয়ে, রাশিয়া, যুক্তরাজ্য, মালয়েশিয়াসহ পৃথিবীর প্রায় ১১টি দেশ থেকে যন্ত্রকৌশল বিষয়ের অন্তত তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ অংশ নিচ্ছেন। এবারের কনফারেন্সে আটটি কি-নোট স্পিচ, ছয়টি আমন্ত্রিত স্পিচ, ১৪টি টেকনিক্যাল সেশন ও একটি প্লেনারি সেশন পরিচালিত হবে।

এতে প্রথমদিন ৭টি সেশনে ৭২টি ও দ্বিতীয় দিন সাতটি সেশনে ৬২টিসহ মোট ১৩৪টি প্রবন্ধ উপস্থাপিত হচ্ছে।

আগামী ১৭ নভেম্বর (শুক্রবার) সন্ধ্যা ৭টায় প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং বিশেষ অতিথি থাকবেন, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির এবং যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ