ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রাবি ডিরেক্ট অফিসার্স সমিতির স্বতন্ত্র নীতিমালা প্রণয়নের দাবি

প্রকাশনার সময়: ০৭ নভেম্বর ২০২৩, ১৭:২২

দ্বিতীয় গ্রেড পর্যন্ত বেতন বৃদ্ধি, স্বতন্ত্র সমিতির অনুমোদন, বেতন থেকে আগের সমিতিতে চাঁদা কর্তন বন্ধ ও স্বতন্ত্র নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছে রাজশাহী ইউনিভার্সিটি ডিরেক্ট অফিসার্স এসোসিয়েশনের সদস্যরা।

মঙ্গলবার (৭ নভেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ডিরেক্ট অফিসার্স সমিতির আহ্বায়ক ও সংস্থাপন শাখার উপ-রেজিস্ট্রার আলমগীর হোসেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ১০ম গ্রেডে নিয়োগপ্রাপ্ত অফিসাররা ২য় গ্রেড পর্যন্ত বেতন পদোন্নতির যোগ্যতা রাখে। অথচ আমরা ৪র্থ পর্যন্ত পদোন্নতি পেয়ে আর কোন পদোন্নতি পাই না। পূর্বে সিন্ডিকেট সভায় পদোন্নতির বিষয়টি অনুমোদিত হয়েছে। তবে তা এখনো কার্যকর হয়নি। আমাদের বেতন পদোন্নতির বিষয়টি দ্রুত কার্যকর করতে হবে।

আলমগীর হোসেন আরও বলেন, আমরা ডিরেক্ট অফিসার পদে যোগদান করেও যে সুযোগ সুবিধা পাই নিচ থেকে আপগ্রেডেড কর্মকর্তারাও একই সুবিধা ভোগ করে। এছাড়াও অনেক আপপেগ্রেডেড কর্মকর্তার জন্য আমাদের বিভিন্ন বৈষম্যের শিকার হতে হয়। আমরা ডিরেক্ট অফিসাররা ন্যয্য সম্মান এবং সুবিধা পাচ্ছি না। তাই এই বৈষম্য দূরীকরণের লক্ষ্যে আমরা ডিরেক্ট অফিসাররা একটি স্বতন্ত্র সমিতি গঠন করছি। সেইসাথে আমরা বর্তমান সমিতিতে যে চাঁদা কর্তন করা হয় সেটি বন্ধের দাবি জানাচ্ছি।

এ সময় অফিসার্স সমিতির বর্তমান কমিটির ওপর অনাস্থা প্রকাশ করে চারজন নির্বাচিত সদস্য সমিতি থেকে পদত্যাগ করেন।

পদত্যাগ করা অফিসাররা হলেন- শারিরীক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের উপ-প্রধান আবাসিক শিক্ষক হাবিবা হায়দার লিচু, এগ্রোনমি এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের উপ-রেজিস্ট্রার জহিরুল ইসলাম, সংস্থাপন শাখার ডেপুটি রেজিস্ট্রার আবু হানিফ এবং উপ-গ্রন্থাগারিক আসলাম রেজা।

এদিকে অফিসারদের নতুন কমিটির বিশ্ববিদ্যালয় থেকে অনুমোদন পেতে কোনো জটিলতা আছে কিনা জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সফীকুন্নবী সামাদী বলেন, যে কোনো শ্রেণি-পেশার মানুষই কয়েকজন মিলে একটি কমিউনিটি গঠন করতে পারে। এতে কোনো আইনি জটিলতা নেই। আমি তাদের স্বাগত জানাই। সেইসঙ্গে বর্তমানে যে সমিতি আছে তাদের জন্যও শুভকামনা থাকবে। তবে কোনা সংঘাত আমার কাম্য নয়। বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে এবং সংকটকালীন মূহুর্তে সবাইকে মিলেমিশে কাজ করার জন্য আমি আহ্বান করবো।

এর আগে চলতি বছরের ১৮মে সরাসরি নিয়োগপ্রাপ্ত অফিসারদের (১০ম গ্রেড তদুর্ধ) মর্যাদা, অধিকার, ন্যায়সংগত দাবি আদায়ের লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের যাত্রা শুরু হয়। এতে সংস্থাপন শাখার উপ-রেজিস্ট্রার আলমগীর হোসেনকে আহবায়ক এবং অর্থ ও হিসাব দপ্তরের সহকারী পরিচালক রাকিবুল আলমকে সদস্য সচিব করে ১৫ সদস্যের গঠনতত্ত্ব প্রণয়ন ও টেকনিক্যাল কমিটি গঠন করা হয়।

নয়াশতাব্দী/একে/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ