ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কম্পিউটার প্রোগ্রামিং কনটেস্টে নজরুল বিশ্ববিদ্যালয় ৯৬তম

প্রকাশনার সময়: ০৫ নভেম্বর ২০২৩, ২০:২৯

ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট-এ ময়মনসিংহ বিভাগ পর্যায়ে চ্যাম্পিয়ন ও জাতীয় পর্যায়ে ২৪৮১টি দলের মধ্যে ৯৬তম স্থান অর্জন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ‘সাইবার নাইটস’ দল।

রোববার (৫ নভেম্বর) বিকেলে জাতীয় পর্যায়ে এ কৃতিত্ব বয়ে আনা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এর আগে শনিবার (৪ নভেম্বর) রাজধানীর মিরপুরের বিউবিটি ক্যাম্পাসে এই কনটেস্ট অনুষ্ঠিত হয়। একইদিনে এমআইএসটি ক্যাম্পাসে ‘ফ্লাগ হান্ট ২০২৩’ শীর্ষক সাইবার নিরাপত্তা প্রতিযোগিতায় অংশ নেওয়া ২৩০টি দলের মধ্যে নজরুল বিশ্ববিদ্যালয়ের ‘সাইবার নাইটস’ দলটি ২য় ও ‘ক্রাকার্স’ দলটি ২৩তম স্থান অর্জন করে।

এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর শেখ মো. সুজন আলী, প্রফেসর মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, আইসিপিসি প্রতিযোগিতার দলনেতা আরাফাত হোসেন, সাইবার নিরাপত্তা প্রতিযোগিতার দলনেতা ইউসুফ আব্দুল্লাহ ফাহিমসহ দলের অন্য সদস্যরা।

দেশীয় পর্যায়ে প্রতিযোগিতায় ভালো ফলাফল অর্জন করে নজরুল বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করায় প্রতিযোগিতায় অংশ নেওয়া সকলকে সাধুবাদ জানান উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করতে এ ধরনের প্রতিযোগিতায় সাফল্য অর্জনের কোনো বিকল্প নেই। শিক্ষক-শিক্ষার্থীদের একসঙ্গে থেকে ভাবমূর্তি উন্নয়নে কাজ করে যেতে হবে। শিক্ষার্থীদের এই সাফল্যের ধারা ভবিষ্যতেও যেন অব্যাহত থাকে সেজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সবসময় শিক্ষার্থীদের পাশে থাকবে।

সাইবার নাইট দলের দলনেতা ইউসুফ আব্দুল্লাহ ফাহিম বলেন, এমআইএসটিতে বাংলাদেশ আর্মি এবং সিটিএফবিডি আয়োজিত ‘ফ্লাগ হান্ট ২০২৩’এ আমাদের টিম সাইবার নাইটস দ্বিতীয় স্থান অর্জন করেছে। কম্পিটিশনটি খুবই কঠিন ছিল। দেশের সেরা ৩০টি নির্বাচিত এথিক্যাল হ্যাকার টিম এর মাঝে ২য় স্থান অর্জন করা আমাদের এবং বিশ্ববিদ্যালয়ের জন্য গৌরবের বিষয়। এই প্রতিযোগিতায় এথিক্যাল হ্যাকিং স্কিল ব্যবহার করে আমাদের সাইবার সিকিউরিটি এর সক্ষমতা প্রমাণ করতে হয়েছে। আমরা সামনে আরও ভালো কিছু অর্জন করতে চাই। সকলের কাছে দোয়া চাচ্ছি।

উল্লেখ্য, চার সদস্য বিশিষ্ট নজরুল বিশ্ববিদ্যালয়ের সাইবার নাইট দলে ছিলেন- কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ইউসুফ আব্দুল্লাহ ফাহিম (দলনেতা), ফারহানা মাহবুবা কেয়া, জাকি ও স্পন্দন রেমা এবং ‘ক্রাকার্স’ দলে ছিলেন- মারজিয়া সুলতানা জ্যোতি (দলনেতা), তৌসিফ মঈন, সালমান সাদিক ও মো. মেহেদী হাসান।

নয়া শতাব্দী/এসএ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ