ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

পরিবর্তনের শপথে আইইআর এর ‘৫০-৫০ সিজন ৩.০’ অনুষ্ঠিত

প্রকাশনার সময়: ০৫ নভেম্বর ২০২৩, ১৮:১৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘পেসিং টুওয়ার্ড ইকুয়ালিটি’- প্রতিপাদ্যে নারী-পুরুষ সমতায়নের ধারণাটি তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে ব্রিটিশ পার্লামেন্টারি বাংলা বিতর্ক প্রতিযোগিতা ‘৫০-৫০ এর তৃতীয় আসর’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে তৃতীয়বারের মতো এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল হালিম। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে অধ্যাপক প্রফেসর ড. এম. অহিদুজ্জামান ও সহ-শিক্ষাক্রমিক কার্যক্রম কমিটির কনভেনর প্রফেসর ড. মো. মাহমুবুর রাহমান, আইইআর ডিবেটিং ক্লাবের বর্তমান মডারেটর তাহমিনা হক, আইইআর অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ মতিয়ার রহমান, বাংলাদেশ মহিলা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি এবং সাধারণ সম্পাদক মো. মাহবুবুর রহমান মাসুম, এবং ফুয়াদ হোসেন।

পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, এককভাবে পুরুষের অবদানে অথবা নারীর অবদানে কখনও সমাজকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব না। ঢাকা বিশ্ববিদ্যালয় নারী পুরুষের সমান অংশগ্রহণে বিশ্বাসী এবং শিক্ষার্থীদের এমন যুগোপযোগী উদ্যোগকে তিনি সাধুবাদ জানিয়েছেন।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আবদুল হালিম বলেন, আইইআর ডিবেটিং ক্লাব কর্তৃক আয়োজিত বিতর্ক বরাবরই বেশ সময়পোযোগী। তেমনই পরিবর্তনের পাথেয়।

শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশ মহিলা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম বলেন, বাংলাদেশ মহিলা পরিষদ দীর্ঘ ৫৩ বছর নারীর মানবাধিকার অর্জনে কাজ করছে। সমাজের টেকসই বিকাশের জন্য নারীর ক্ষমতায়ন অনিবার্য। বিতর্কে উভয় পক্ষেই নারী-পুরুষের সমতায়নের পক্ষে যুক্তির উপস্থিতি প্রত্যক্ষ হয়েছে বলে তিনি মনে করেন।

আইইআর ডিবেটিং ক্লাবের প্রেসিডেন্ট রিফাত হোসেইন দিগন্ত বলেন, আমরা বিশ্বাস করি আমাদের এ আয়োজনের মাধ্যমে আমরা জেন্ডার সমতায়নের ধারণাটি তরুণ শিক্ষার্থীদের সম্মুখে তুলে ধরতে পারবো। ৫০-৫০ বিতর্ক প্রতিযোগিতা একটি সময়পোযোগী উদ্যোগ, যার মূল লক্ষ্য বর্তমান প্রজন্মের কাছে জেন্ডার সমতা বিষয়ক সচেতনতা তৈরি, জেন্ডার স্টেরিওটাইপ দূর করা এবং নারী-পুরুষের সমান অধিকারের গুরুত্ব পৌঁছে দেওয়া। প্রতিযোগিতাটি একটি উদার পরিবেশ সৃষ্টি করে। যেখানে সকল প্রতিযোগীর মতকে সমানভাবে মূল্যায়ন করা হয়।

উল্লেখ্য, প্রতিযোগিতার জন্য পুরো বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৭৫টি দল এই প্রতিযোগিতায় রেজিস্ট্রেশন করেছিল। আয়োজনের প্রথম দিন ৩ নভেম্বর মোট ৩২ জন বিতার্কিককে নিয়ে গড়ে ওঠা ১৬টি দল মূলপর্বে অংশ নেয়। পরপর ৩ রাউন্ড বিতর্কের পর মোট ৪টি দল পরদিন চূড়ান্ত পর্বে অংশ নেয়। টুর্নামেন্টে বিজয়ী হয় বিইউপি জেড দলের শিক্ষার্থী ইয়াসিন আরাফাত ইমন এবং প্রাপ্তি ইসলাম। তারা উভয়েই বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালসের শিক্ষার্থী। এ ছাড়া ডিবেটার অব দা টুর্নামেন্ট নির্বাচিত হন আদিব ফয়সাল (নর্থ সাউথ ইউনিভার্সিটি) এবং ইয়াসিন আরাফাত লিমন (বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস)।

নয়া শতাব্দী/এসএ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ