ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এফভিএএসর ইন্টার্ন ডাক্তারদের একমির ফ্যাক্টরি পরিদর্শন 

প্রকাশনার সময়: ১৮ অক্টোবর ২০২৩, ২২:৩৩

গণ বিশ্ববিদ্যালয় ভেটেরিনারি অনুষদের ৩৫ জন ইন্টার্ন শিক্ষার্থী 'একমি কোম্পানি লিমিটেডের' ওষুধ ফ্যাক্টরি পরিদর্শন করেন।

বুধবার (১৮ অক্টোবর) সাভারের ধামরাইয়ের ভেটেরিনারি শাখার ফ্যাক্টরি পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন অনুষদের তিনজন শিক্ষকও।

দিনব্যাপী এ পরিদর্শনের মাধ্যমে স্টোরেজ, প্রোডাকশন, মাইক্রো-কালচার, প্যাকেজিং এবং পরীক্ষণ স্থানসমূহ ঘুরে দেখেন শিক্ষার্থীরা। এ সময় একমি কোম্পানি লিমিটেডের কর্মকর্তাগণ প্রতিষ্ঠানের উন্নতি ও বাস্তবতা তুলে ধরেন।

দুই সেশনের এ অনুষ্ঠানে সাভার উপজেলার ইউ এল ও মহোদয়, ধামরাই উপজেলার ভি এস মহোদয় উপস্থিত থেকে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।

সাভার উপজেলার ডি এল ও ডা. সাজেদুল ইসলাম বক্তব্যে আয়োজনকে সাধুবাদ জানান এবং একমি কোম্পানি লিমিটেডের কর্মকর্তাদের আন্তরিকতার প্রশংসা করেন। তাদের ওষুধগুলোও মান বজায় রাখার এ ধারা উত্তরোত্তর বৃদ্ধি করার আহ্বান জানান। গবির ভেটেরিনারি অনুষদের শিক্ষকমন্ডলীদেরও উন্নত শিক্ষাদানের এ ধারা অব্যাহত রাখার তাগিদ দেন।

ধামরাই উপজেলার ইউ এল ও ডা. দেলোয়ার হোসেন বলেন, ‘তোমাদের এই সোনালি সময়ে আরও একটা অভিজ্ঞতার পালক যুক্ত হলো। ভবিষ্যতে আরও পড়াশোনা করে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে পদায়িত হও এই আশা রাখি। একমি কোম্পানি লিমিটেডের এই যাত্রা উত্তরোত্তর সমৃদ্ধ হোক।’

গণ বিশ্ববিদ্যালয়ে পক্ষ থেকে সিনিয়র লেকচারার ডা. সামসুর রহমান, এনিমেল প্রোডাকশনের হেড ডা. রুকুনুজ্জামান খান এবং এসিসটেন্ট লেকচারার ডা. উত্তম কুমার রয় বক্তব্য রাখেন।

এ সময় নিরীক্ষণ হেতু পর্যালোচনায় স্বাস্থ্য নিরাপত্তা, বায়োসিকিউরিটি লেভেল, ওষুধের মান নিয়ে ভূয়সী প্রশংসা করেন এবং দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। ভ্যাকসিন, হরমোন এবং অন্যান্য আরো মানসম্মত ওষুধ পরিবেশন করার তাগিদ দেন। ভবিষ্যতে একমির মতো মানসম্মত ওষুধ অন্যান্য কোম্পানিগুলোও যেন তৈরিতে আগ্রহী হয় সে ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। পাশাপাশি শিক্ষার্থীদের এ সুযোগ দেওয়ার জন্য অনুষদের ডিন মহোদয় ডা. জহিরুল ইসলাম খানের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ইন্টার্ন শিক্ষার্থীদের মধ্যে নাজমুল হাসান তানভীর বলেন, 'অনুষদ থেকে প্রথমবারের মতো এই পরিদর্শনমূলক আয়োজন আমাদেরকে প্রায়োগিকভাবে সমৃদ্ধ করেছে। মানুষ ও প্রাণীদের জন্য একই ব্যবস্থায় ওষুধ তৈরির এরূপ পন্থা একমির অব্যাহত থাকুক। ভবিষ্যতের চাহিদা মেটাতে আধুনিকতর তাদের ৬টি ইউনিটের পাশাপাশি আরও ইউনিট খোলা হোক এবং জনগণ যেন স্বল্প খরচে ওষুধ কিনতে পারে সেদিকেও একমি আরও খেয়াল রাখুক।

এ সময় আরও উপস্থিত ছিলেন কোম্পানিটির এরিয়া ম্যানেজার ডা এস এম জাহাঙ্গীর আলম ও গবি ভেটেরিনারি অনুষদের সাবেক শিক্ষার্থী প্র্যাকটিশনার ডা. টুটুল।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ