ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আবাসিক হলে শব্দদূষণ বন্ধে শিক্ষার্থীদের গণ অভিযোগ

প্রকাশনার সময়: ১৮ অক্টোবর ২০২৩, ১৭:৩৬

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আবাসিক হলগুলোসহ এর আশপাশে শব্দদূষণ প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এতে অতিষ্ঠ হয়ে পড়েছেন আবাসিক শিক্ষার্থীরা। এসব শব্দদূষণ বন্ধে প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দেন তারা।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সাদ্দাম হোসেন হলের প্রভোস্টের মাধ্যমে প্রক্টরের কাছে এ অভিযোগ করেন হলের ৫০ জন আবাসিক শিক্ষার্থী।

লিখিত অভিযোগে তারা বলেন, দীর্ঘদিন যাবৎ সাদ্দাম হোসেন হলের আশপাশে বিশেষ করে ক্যাফেটেরিয়ার পাশের অংশ, ফুটবল মাঠসহ বিভিন্ন অংশে উচ্চস্বরে সাউন্ড বক্স বাজানো হয়। ফলে উচ্চ শব্দদূষণের কারণে প্রতিনিয়ত হলের পড়ালেখার সার্বিক পরিবেশ বিঘ্নিত ঘটে। এতে হলের ছাত্রদের দীর্ঘমেয়াদী সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। পরীক্ষার জন্য প্রস্তুতি ও স্বাভাবিক পড়ালেখার মনোযোগ নষ্ট হয়। ফলে আমরা মানসিকভাবেও ক্ষতিগ্রস্ত। আবাসিক হলগুলোর সার্বিক শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে এসব শব্দদূষণ বন্ধের দাবি জানান।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, এটা যেহেতু হলের বিষয় তাই অভিযোগকারীদের বলেছি প্রভোস্টের সুপারিশ নিয়ে আসতে। তারা সুপারিশসহ অভিযোগ দিলেই ব্যবস্থা নেব।

জানা যায়, অনুমতি নিয়ে বা অনুমতি ছাড়াই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন জায়গায় উচ্চ শব্দে গান-বাজনা করা হয়। বিশেষ করে রাতে আাবাসিক হলগুলোর ছাদে উচ্চ শব্দে এসব গান বাজনার ফলে আবাসিক শিক্ষার্থীদের পড়ালেখার পরিবেশ নষ্ট হচ্ছে। এভাবে উচ্চ শব্দে সাউন্ডবক্স বাজানোর ফলে পরীক্ষার রাতে ঠিকমতো পড়তে পারেন না তারা। এ ছাড়াও মানসিকভাবেও ক্ষতিগ্রস্ত হন বলে দাবি করেন তারা।

প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা বলেন, আমি ব্যক্তিগতভাবে এটা সাপোর্ট করি না। আমি চাই না হলের সুষ্ঠু পরিবেশ নষ্ট হোক। আমি প্রভোস্টদের সাথে এটা নিয়ে আলোচনা করবো। প্রয়োজনে আমরা হলগুলো নিয়মিত পরিদর্শন করবো।

নয়া শতাব্দী/এসএ/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ