ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বাকৃবিতে ৩০ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগে তদন্ত কমিটি 

প্রকাশনার সময়: ১১ অক্টোবর ২০২৩, ১৬:৫৩

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) নির্মাণাধীন শেখ রেহানা হল নির্মাণ কাজ বন্ধে ৩০ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগে প্রকৌশলী মো. আল মামুনের বিরুদ্ধে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে পানি সরবরাহ, গ্যাস, পয়ঃপ্রণালী ও স্যানিটেশন বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. মনিরুজ্জামানকে সভাপতি এবং পূর্ত বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো আজিজুর রহমানকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- অ্যাডিশনাল চিফ ইঞ্জিনিয়ার মোহা. তৌহিদুল ইসলাম, অ্যাডিশনাল চিফ ইঞ্জিনিয়ার (সিভিল) প্রকৌশলী মোহাম্মদ হুমায়ুন কবীর, পরিকল্পনা ও উন্নয়ন শাখার অ্যাডিশনাল চিফ ইঞ্জিনিয়ার (সিভিল) ডালিয়া খাতুন।

বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল শাখার পূর্তঃনির্মাণ ও সংরক্ষণ বিভাগের উপ-প্রধান প্রকৌশলী মো. আল মামুনের বিরুদ্ধে টাকার বিনিময়ে বিল করিয়ে নেওয়া, ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ করতে নিরুৎসাহিত করা, সিমেন্ট ব্যবহারে অপচয় করা, সংশ্লিষ্ট ঠিকাদারের লোকজনের সাথে অসৌজন্যমূলক আচরণ করাসহ নানা অভিযোগ করেন নির্মাণাধীন শেখ রেহানা হলের ঠিকাদার প্রতিষ্ঠানের সাইট প্রকৌশলী মো. আনোয়ার বিন আরাফাত।

তদন্ত কমিটির সদস্য সচিব আজিজুর রহমান বলেন, আমরা ৪ থেকে ৫টি মিটিং করেই তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য চেষ্টা করব। অভিযোগের সত্যতা যাচাই করে আমরা প্রতিবেদন আকারে তদন্তের সুপারিশ করব।

কমিটির সভাপতি মো. মনিরুজ্জামান বলেন, ২০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়েছে। তদন্ত প্রতিবেদন না দেওয়া পর্যন্ত আল মামুনকে সাইট প্রকৌশলী থেকে সাময়িক প্রত্যাহার করা হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকৌশলী আরাফাত সাইট প্রকৌশলী আল মামুনের বিরুদ্ধে যে অভিযোগ নিয়ে এসেছে তাতে ৩০ লাখ টাকা চাওয়ার বিষয়টি উল্লেখ নেই। তবে মৌখিক অভিযোগের পরিপ্রেক্ষিতে এ বিষয়ের তদন্ত করা হবে।

প্রধান প্রকৌশলী মো. শাহীন ইসলাম খান বলেন, অভিযুক্তকে সাইট থেকে সাময়িক প্রত্যাহার করে নিয়েছি। সুষ্ঠু তদন্তের স্বার্থে ইঞ্জিনিয়ার ও সাইট ইঞ্জিনিয়ারকে সরিয়ে নতুন ইঞ্জিনিয়ার, সাইট ইঞ্জিনিয়ার দেওয়া হয়েছে। অনতিবিলম্বে তদন্তের কাজ শেষ হওয়ার আশা প্রকাশ করছি।

নয়া শতাব্দী/এসএ/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ