ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এনএসটি ফেলোশিপে পেলেন মাভাবিপ্রবির ১৩৫ শিক্ষার্থী

প্রকাশনার সময়: ১১ অক্টোবর ২০২৩, ১২:৩৯

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) বিভিন্ন বিভাগ থেকে ১৩৫ জন শিক্ষার্থী বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ পেয়েছেন।

মঙ্গলবার (১০ অক্টোবর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রাণালয়ের উপসচিব রতন কুমার মন্ডল স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ কর্মসূচির আওতায় ভৌতবিজ্ঞান গ্রুপের ১ হাজার ২১৪ জন ছাত্র-ছাত্রী/গবেষক (এমএস- ১ হাজার ২০৪ জন ৬,৫০,১৬,০০০ টাকা, এমফিল (প্রথম বর্ষ) চার জন ২,৭৩,৬০০ টাকা, পিএইচডি ছয়জন ১৮,০০,০০০ টাকা) এর অনুকূলে ২০২৩-২০১৪ অর্থবছরের ২০২৩ সালের ১ জুলাই থেকে ২০২৪ সালের ৬ জুন পর্যন্ত ১২ মাস সময়ের ফেলোশিপ বাবদ ৬ কোটি ৭০ লাখ ৮৯ হাজার ৬০০ টাকা পাবে।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২ জন, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ১১ জন, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের ১২ জন, ফার্মাসি বিভাগের ২০ জন, এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের ২৫ জন, ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশন সায়েন্স বিভাগের ২১ জন‌, পরিসংখ্যান বিভাগের ৬ জন, পদার্থ বিজ্ঞান বিভাগের ১১ জন, রসায়ন বিভাগের ৫ জন এবং গণিত বিভাগের ২১ জন‌ শিক্ষার্থী ফেলোশিপ পেয়েছেন।

এনএসটি ফেলোশিপপ্রাপ্ত রসায়ন বিভাগের বিভাগের শিক্ষার্থী ফারজানা ইয়াসমিন বলেন, গবেষণা করতে অনেক টাকার প্রয়োজন। এই ফেলোশিপ পেলে অনেক শিক্ষার্থী থিসিস বা গবেষণা কাজে আগ্রহী হবে।

১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান দেওয়া হয়।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ